রাজশাহীতে রাতের আধারে পুরাতন পুকুর ভরাট বন্ধের দাবিতে মানববন্ধন

রাজশাহী

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে শতবর্ষী পুকুর ভরাট রক্ষার প্রতিবাদে মানবববন্ধন করেছে নগরীর বাসার রোড এলাকাবাসী। বুধবার  (২০ জুলাই) বেলা ১২টার দিকে রাসিকের ২৪ নং ওয়ার্ডের রামচন্দ্রপুর সংলগ্ন বাসার রোড এলাকার পুকুর ভরাট বন্ধের দাবিতে ভরাট হওয়া একশত বছরের আগের ঐতিহ্য বিহারি বাবুর পুরাতন পুকুর পাড়েএই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে এলাকাবাসী সেখান থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে নগরীর বিভিন্ন প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন করে সাহেব বাজার জিরো পয়েন্টে এসে পূনরায় রাস্তায় পাড়ে দাঁড়িয়ে রাজশাহীর নগরপিতা সিটি করপোরেশনের মাননীয় মেয়রের কাছে আকুল আবেদন ও বিশেষ অনুরোধ জানিয়ে অবিলম্বে বাসাররোড এলাকাবাসীর জনসমর্থনে বিহারি বাবুর পুরাতন পুকুর ভরাট বন্ধে জোরালো দাবিতে মানববন্ধন শেষ হয়।

আন্দোলনকারী’রা জানান এর আগে রাতের আধারে পুকুর ভরাটের কাজ শুরু করেন লেনিন নামক পুকুর ভরাট সিন্ডিকেট তক্ষুনি স্থানীয় কয়েকজনের চোখে পুকুর ভরাটের কাজটি নজরে আসলে মাসখানেক আগে এলাকাবাসীর পক্ষ থেকে ওয়ার্ড আওয়ামীলীগ, সদস্য সাবেক যুবলীগ নেতা আহসান ইসলাম দীপন, বাদী হয়ে নগরীর বোয়ালিয়া মডেল থানায় পুকুর ভরাট বন্ধের দাবিতে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

এদিকে এলাকাবাসী পুকুর ভরাট বন্ধ করতে বাঁধা সৃষ্টি করলে মহসনগরীর পুকুর খেকো ভরাট সিন্ডিকেট মোঃ লেনিন বলেন। বিহারি বাবুর পুকুরের আরএস খতিয়ানের জমিতে ভিটা উল্লেখ রয়েছে। অতেএব পুকুর ভরাটের কাজ কোনোভাবেই বন্ধ থাকবে না। এই পুকুরের মূলত মালিক ব্যাপক প্রভাবশালী ও ক্ষমতাশীল ব্যাক্তি গোল্ডলিপ কোম্পানির ডিলার হোসেন মিয়া। আমি তাঁরাই নির্দেশে পুকুর ভরাটের কাজ শুরু করেছি। পুকুর ভরাটে পানির সমস্যা হবে এলাকাবাসীর সুবিধা-অসুবিধা দেখে পুকুর মালিকের তাতে কোনো যায় আসেনা।

মানববন্ধন থেকে বক্তারা উপস্থিত ছিলেন রাসিকের ২৪ নং ওয়ার্ড সাবেক মহিলা কাউন্সিলর শিখা, সাবেক ওয়ার্ড যুবলীগ নেতা আহসান ইসলাম দীপন, ওয়ার্ড আওয়ামী লীগ সদস্য তিতাস, সম্রাট, রাজু, চঞ্চল ও স্থানীয় জনপ্রতিনিধি নিপুসহ বাসাররোড এলাকাবাসী দাবি জানিয়ে বলেন রাজশাহীতে এখন হাতে গোনা কয়েকটি পুকুর রয়েছে। এর মধ্যে একশত বছরের মধ্যে বাসাররোড এলাকায় পুরাতন পুকুর বলতে ঐতিহ্য বিহারী বাবুর পুকুরটি এলাকাবাসীর জন্য অন্যতম পুকর। এই পুকুরের পানি এলাকাবাসীর ভাত রান্নাসহ গোসলের জন্য পানি কাজে লাগে এলাকার মানুষজনের। আর এই পুকুর ভরাট করতে রাতের আধারে চুপচাপ বালি ফেলছিল পুকুর খেকো ভরাট সিন্ডিকেট লেনিন চক্র।

আন্দোলনকারীরা,পুকুর ভরাট বন্ধে রাজশাহী সিটি কর্পোরেশনসহ জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার বরাবর স্বারকলিপি প্রদান করেছেন বলে জানা গেছে।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *