যমুনায় আবারও বাড়ছে পানি, আতঙ্কে তীরের মানুষ

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর কয়েক দিনের গুড়ি গুড়ি বৃষ্টিতে টাঙ্গাইলের যমুনা, ধলেশ্বরী ও ঝিনাই নদীসহ জেলার সব নদীর পানি আবারও বাড়তে শুরু করেছে।

অপরদিকে, গত কয়েক সপ্তাহে যমুনার পানি কমায় ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী, অর্জুনা, গাবসারা ও নিকরাইলে ভাঙন অব্যাহত রয়েছে। ভাঙনের ফলে ইতিমধ্যে এসব এলাকায় ১৫০০ বসতভিটা নদী গর্ভে বিলীন হয়েছে। ফের পানি বাড়ায় আবারও তীব্র ভাঙনের আশঙ্কা করছেন নদী তীরবর্তী এলাকার মানুষ। তবে এ দফায় বন্যার আশঙ্কা নেই বলে জানিয়েছেন টাঙ্গাইল জেলা পানি উন্নয়ন বোর্ড।

ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের ভালকুটিয়া গ্রামের হৃদয় মণ্ডলসহ স্থানীয়রা বলেন, এবারের বন্যায় আমাদের গ্রামসহ আশপাশের প্রায় চার শতাধিক বসতভিটা ভেঙে গেছে। নতুন করে গত ২-৩ দিন ধরে আবারও পানি বৃদ্ধি পাচ্ছে।ফলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। নতুন করে পানি বাড়ায় ভাঙন আতঙ্কে দিন কাটচ্ছে আমাদের।

জেলা পানি উন্নয়ন বোর্ড  জানায়, সোমবার (২৫ জুলাই) সকাল ৬টা থেকে মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি পোড়াবাড়ী পয়েন্টে ২২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১৭২, ঝিনাই নদীর পানি জোকারচর পয়েন্টে ২৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১২৩ এবং ধলেশ্বরী নদীর পানি এলাসিন পয়েন্টে ২৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১৮৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

মঙ্গলবার (২৬ জুলাই) পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন টাঙ্গাইল জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম।

তিনি জানান, গত কয়েক দিন ধরে নতুন করে যমুনা নদীসহ সব নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধি পেলেও বন্যার আশঙ্কা নেই। নদী ভাঙনরোধে জিওব্যাগ ফেলার কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান তিনি।

স্ব.বা/ রু.

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *