পাসপোর্ট ছাড়া ভ্রমণ-লাইন্সেস ছাড়া গাড়ি চালানো, রাজা চার্লস সম্পর্কে অজানা

আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক: যুক্তরাজ্যের নতুন রাজা তৃতীয় চার্লস পাসপোর্ট ছাড়াই ভ্রমণ করতে এবং লাইসেন্স ছাড়াই গাড়ি চালাতে পারবেন। ইংল্যান্ডের বছরে দুবার তার জন্মদিন উদযাপনের ঐতিহ্য অব্যাহত রাখতে পারেন তিনি। শুধু তাই নয় ইংল্যান্ডের রাজা তৃতীয় চার্লস সম্পর্কে রয়েছে আরও কিছু অজানা মজার তথ্য।

রাজা তৃতীয় চার্লসের মা রানি এলিজাবেথেও দুইটা জন্মদিন পালন করতেন। একটা ২১ এপ্রিল তার আসল জন্মদিন। ব্যক্তিগতভাবে এ দিনটি পালন করতেন রানি। অন্য জন্মদিনটি পালিত হতো জুনের দ্বিতীয় মঙ্গলবার, যখন আবহাওয়া বাইরে প্যারেড করার উপযোগী থাকত।
সেই প্রথা অনুযায়ী রাজা তৃতীয় চার্লসেরও দুইবার জন্মদিন পালন করা হবে। ১৪ নভেম্বর তার আসল জন্মদিন। এছাড়া গ্রীষ্মকালে তার ‘আনুষ্ঠানিক জন্মদিনের’ তারিখ ঘোষণা করা হবে।

প্রথা অনুযায়ী রাজা তৃতীয় চার্লস ভোট দিতে পারবেন না। পারবেন না নির্বাচনে দাঁড়াতেও। রাজপ্রধান হিসেবে তাকে কঠোরভাবে রাজনীতির ব্যাপারে নিরপেক্ষ থাকতে হবে।

তবে সংসদীয় অধিবেশনের আনুষ্ঠানিক উদ্বোধন, সংসদ থেকে আইন অনুমোদন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে সাপ্তাহিক বৈঠকে উপস্থিত থাকতে হবে তাকে। ১২ শতক থেকে ইংল্যান্ড ও ওয়েলসের উন্মুক্ত জলাশয়ে অচিহ্নিত নিঃশব্দ রাজহাঁসগুলোকেও রাজার সম্পত্তি হিসাবে বিবেচনা করা হয়।

প্রতি বছর এসব রাজহাঁসগুলোকে রাজকীয় উদ্যোগে গণনা করে সংরক্ষণের ব্যবস্থা করা হয়। শুধু রাজহাঁসই নয়, ব্রিটেনের পানিতে থাকা মাছ, ডলফিন ও তিমির মালিকও রাজা তৃতীয় চার্লস।

প্রতি ১০ বছর পর পর ব্রিটিশ রাজার জন্য একজন কবি নিয়োগ দেওয়া হয়। রাজার জন্য কবিতা লেখাই তার কাজ। সতেশ শতক থেকে চলে আসছে এই প্রথা।

যারা নিয়মিতভাবে রাজাকে পণ্য ও পরিষেবা সরবরাহ করে তাদের জন্য জারি করা রাজকীয় ওয়ারেন্ট। এই ওয়ারেন্টটি যেকোনো প্রতিষ্ঠানের জন্য সম্মানের বিষয়। বারবেরি, ক্যাডবেরি, জাগুয়ার কার, ল্যান্ড রোভার, স্যামসাং এবং ওয়েটরোজ সুপারমার্কেট রয়েছে রাজকীয় ওয়ারেন্টভুক্ত কোম্পানির তালিকায়।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *