মুক্তিযোদ্ধার কবর সংস্করনে অনন্য নজীর স্থাপন করলেন ইউপি চেয়ারম্যান মাহমুদ

লীড

এড. মোঃ আবুবকর সিদ্দিক : খুলনা জেলার কয়রা উপজেলার মহারাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল্লাহ আল মাহমুদ বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিমের কবর সংস্করণে এক বিরল দৃষ্টান্ত রেখেছেন।

সম্প্রতি স্থানীয় এমপি আক্তারুজ্জামান বাবু ও তিনি মুক্তিযোদ্ধার কবর পাকাকরণ সহ দৃষ্টিনন্দন স্মৃতি সংরক্ষণ নির্মাণ কাজ শুরু করেছেন। রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে এমন মহৎ উদ্যোগ বিরল।

কয়রা উপজেলার বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিমের কবর দীর্ঘদিন অযত্নে অবহেলায় রাস্তার পাশে পড়ে থাকে। বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিমের স্মৃতি সংরক্ষণ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রয়াত বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিমের প্রতিবেশী আব্দুর রকিব গাজি বলেন, মহান মুক্তিযুদ্ধে দেশের জন্য প্রাণ দিয়েছেন আমাদের সকলের প্রিয় সন্তান রেজাউল করিম।

জানা গেছে, শহিদ বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম ১৯৫০ সালের ৩০ অক্টোবর কয়রা উপজেলার অন্তাবুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষা জীবনে ৫ম শ্রেণিতে বৃত্তি পান। পরে এসএসসি ও এইচএসসি ফাস্ট ক্লাসে উত্তীর্ণ হয়ে খুলনা বিএল কলেজে লেখাপড়া করেছেন। তিনি খুলনা এম এম সিটি কলেজের তৎকালীন ছাত্র সংসদের ভিপি ছিলেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে ১৯৭৪ সালের ১৯ এপ্রিল আততায়ীর গুলিতে তিনি নিহত হন।

এ ব্যাপারে মহারাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল্লাহ আল মাহমুদ এর সাথে কথা হলে তিনি জানান এমপি সাহেবের পাশাপাশি আমিও বীর মুক্তিযুদ্ধা শহীদ রেজাউল করিমের কবর সংস্করণের জন্য ইউনিয়ন পরিষদ হতে ৬০০০০ ( ষাট হাজার টাকা) বরাদ্দ করেছি।

এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসে কথা বলে জানা যায়, এই বাজেট ২০২১-২০২২ অর্থ বছরের টিআর ২য় কিস্তির টাকা। এছাড়াও আরো জানা যায় ২০১১ সালেও স্থানীয় চেয়ারম্যান কতৃক কবর সংস্কার করা হয়েছিলো।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *