আস্থার সঙ্গে প্রগতির পথে আরপিএমপির ৪ বছর

রাজশাহী

স্বদেশ বাণী ডেস্ক: বহুল প্রত্যাশিত রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) পথচলার চতুর্থ বর্ষপূর্তি আজ (১৬ সেপ্টেম্বর)। ২০১৮ সালের এই দিনে আনুষ্ঠানিকভাবে যাত্রা করা আরপিএমপি আস্থার সঙ্গে প্রগতির পথে গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের চার বছর অতিবাহিত করে পঞ্চম বর্ষে পদার্পণ করেছে।

এরই মধ্যে রংপুর মহানগরে পুলিশি সেবায় দৃশ্যমান অর্জন, বিশেষ করে ট্রাফিক ব্যবস্থাপনায় আধুনিকায়ন, বিট পুলিশিং, সরকারের ন্যায্যমূল্যের টিসিবি-ওএমএসের পণ্য সামগ্রী উদ্ধারসহ হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান এবং চাঞ্চল্যকর বহু হত্যাকাÐের রহস্য উদঘাটন ব্যাপক নজর কেড়েছে। শুধু তাই নয়, মানবিক পুলিশিং কার্যক্রমে জনসাধারণের আস্থা ও বিশ্বাস অর্জনে আরও এক ধাপ এগিয়েছে আরপিএমপি।

এ বছর চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষে গত ১০ সেপ্টেম্বর থেকে ‌‘পুলিশ সেবা সপ্তাহ’ পালন করছে আরপিএমপি। এরই অংশ হিসেবে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে আরপিএমপি।
পুলিশ কমিশনারের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রাটি বের হয়ে জিলা স্কুল মোড়ে বঙ্গবন্ধু ম্যুরাল প্রদক্ষিণ করে পুনরায় পুলিশ কমিশনারের কার্যালয়ে এসে শেষ হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ। আরও উপস্থিত ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার নুরেআলম মিনা, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, আরপিএমপির সকল পদবির ঊর্ধ্বতন কর্মকর্তা, ছয় থানার ওসিসহ কমিউনিটি পুলিশিং কার্যক্রমের নেতৃবৃন্দ।

শোভাযাত্রা শেষে নগরবাসীর প্রতি বর্ষপূর্তির শুভেচ্ছা জানিয়ে আরপিএমপির প্রতিষ্ঠাতা কমিশনার ও রংপুর রেঞ্জের ডিআইজি মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ বলেন, আমরা আশা করছি মাননীয় প্রধানমন্ত্রীর লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে রংপুর মেট্রোপলিটন পুলিশ কাজ করে যাবে। আইনি সেবার মাধ্যমে নিরাপদ নগরী গড়তে মেট্রোপলিটন পুলিশ এগিয়ে থাকবে। এই প্রতিষ্ঠাবার্ষিকীতে নগরবাসীসহ পুলিশের সকল কর্মকর্তা ও সদস্যদের প্রতি কৃতজ্ঞতা এবং অভিনন্দন।

আরপিএমপির কমিশনার নুরেআলম মিনা বলেন, আমাদের মনোগ্রামে রয়েছে শৃঙ্খলা আস্থা ও প্রগতি। শৃঙ্খলা ছাড়া জীবনে কোনো উন্নতি হয় না এবং আস্থা একটি বিশাল ব্যাপার। আমাদের মূলনীতিই হলো নাগরিকের আস্থা অর্জন। আমরা প্রগতির পথে থেকে প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০৪১ এবং ভিশন ২১০০ পৌঁছানো আমাদের লক্ষ্য। আমার বিশ্বাস রংপুর মহানগরবাসীসহ দেশের সমস্ত জনগণকে সঙ্গে নিয়ে আমরা সেই অভিষ্ট লক্ষ্যে পৌঁছে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে আমাদের অগ্রযাত্রা অব্যাহত রাখব।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে ২০১০ সালের ২৫ জানুয়ারি মন্ত্রী পরিষদের সভায় রংপুর বিভাগ অনুমোদন এবং একই বছর ৯ মার্চ প্রজ্ঞাপন জারির মাধ্যমে রংপুর বিভাগের কার্যক্রম শুরুর পর এখানে রংপুর মেট্রোপলিটন পুলিশের দাবি ওঠে।

এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয় এবং ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়। ২০১৮ সালের ফেব্রæয়ারি মাসে জাতীয় সংসদে রংপুর মহানগরী পুলিশ বিল-২০১৮ পাস হয়। প্রায় ১০ লাখেরও বেশি জনসংখ্যা নিয়ে ২৩৯ দশমিক ৭২ বর্গ কিলোমিটার আয়তনের রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) কার্যক্রম কোতয়ালি, পরশুরাম, হাজিরহাট, মাহিগঞ্জ, হারাগাছ এবং তাজহাট এই ছয়টি থানা নিয়ে শুরু হয়।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *