‘বাড়ির সামনে থেকে গাড়িতে উঠা-নামার মানসিকতার পরিবর্তন করুন’

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেছেন, সড়ক দুর্ঘটনা কমাতে সবার মানসিকতার পরিবর্তন করতে হবে। বাড়ির সামনে থেকে গাড়িতে উঠতে ও নামতে হবে- এমন মানসিকতার পরিবর্তন করতে হবে। আমাদের চরিত্র পাল্টাতে হবে।

‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ উপলক্ষ্যে শনিবার বিআরটিএ আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

রাজধানীর বাড়তি ভাড়া আদায়, গণপরিবহণে বিশৃঙ্খলা রোধে ব্যবস্থা নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ৫-৭ জন ম্যাজিস্ট্রেট দিয়ে ঢাকা শহরে সড়ক নিয়ন্ত্রণ করা সম্ভব না। কয়েকশ ম্যাজিস্ট্রেট দিলে আমি হয়ত আরও ফলাফল দিতে পারব। এ জন্য ২ হাজার ৩১৫ জনবলের জন্যে সরকারকে চাহিদাপত্র দেওয়া হয়েছে।
নিরাপদ সড়ক গড়তে সবাইকে আইন মেনে চলার ওপর গুরুত্ব দেন বিআরটিএ চেয়ারম্যান। তিনি বলেন, সবাইকে আইন মেনে চলতে হবে। আমাদের যে জনবল রয়েছে দেশের ১৭ কোটি মানুষের জন্যে যথেষ্ট নয়। আমরা সবাই যদি আইন মেনে চলি, তাহলে কোনো জনবলেরই দরকার হয় না। আইন মেনে যদি সড়কে চলি, তাহলে কোনো দুর্ঘটনা ঘটবে না। আইন না মানলে শাস্তির আওতায় আনছি। আমাদের ম্যাজিস্ট্রেটরা পদক্ষেপ নিচ্ছে, জেলা-উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পদক্ষেপ নিচ্ছে, হাইওয়ে পুলিশ রয়েছে।

সড়কে নিরাপদ করতে ১১১ সুপারিশের অধিকাংশ বাস্তবায়িত হয়েছে বলে দাবি করেন নূর মোহাম্মাদ মজুমদার। তিনি বলেন, বাকিগুলো বাস্তবায়নাধীন। যে সুপারিশ রয়েছে সেগুলোতে সব স্টেকহোল্ডারই দায়বদ্ধ।

বিআরটিএ ব্যবস্থা নেয় জানিয়ে তিনি বলেন, আইনের বিধান অনুয়ায়ী আনফিট গাড়ি রাস্তায় চলবে না।  এ জন্য এক হাজার ৭২৩টি অভিযানে ১১ হাজার ৫৭৪টি মামলা দায়ের করা হয়েছে। ৩ কোটি ৩৫ লাখ ৬৩ হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়েছে। ডাম্পিং করা হয়েছে ২০৬টি বাসের।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *