বাঘায় কেমিক্যাল ছাড়াই গুড় তৈরিতে আখ মাড়াইয়ের আবেদন কৃষকের

রাজশাহী

বাঘা প্রতিনিধি: বাঘায় উপজেলা নির্বাহি অফিসারের নিকট কেমিক্যাল ছাড়াই গুড় তৈরিতে আখ মাড়াইয়ের আবেদন করেছেন স্থানীয় কৃষকরা। উপজেলার উত্তর সোনাদহ,সোনাদহ,ভারতীপাড়া(রুস্তমপুর),পাঁচপাড়া, চকসিংগা গ্রামের কৃষকরা এই আবেদন করেছেন। আবেদনে তারা উল্লেখ করেছেন, এসব এলাকার কৃষকরা আদিকাল থেকেই কৃষির উপর নির্ভরশীল। তাদের বেশিরভাগ কৃষক, জমিতে রোপণ করা আখ মৌসুমে মাড়াই করে গুড় তৈরি করে জীবন জীবিকা নির্বাহ করে আসছেন। পরে সেই জমিতে রবিশষ্য মৌসুমের কার্তিক-অগ্রায়ন মাসে গম,মসুর,খেসাড়ি,আলু,রসুন পেঁয়াজ,সরিষা ও যব সহ বিভিন্ন ফসলের আবাদ করে থাকেন।

লালচান ও নবাব আলীসহ কয়েকজন কৃষক বলেন,এলাকার অর্থকরি ফসল আখ মাড়াই করতে না পারলে রবিশষ্য মৌসুমে ওইসব ফসলের আবাদ থেকে বঞ্চিত হবেন কৃষকরা। তার ক্ষতির সন্মুখিনও হবেন। যার ফলে আখ মাড়াই ও কেমিক্যাল মুক্ত গুড় তৈরিতে অনুমতি চাচ্ছেন কৃষকরা। অনুমতি না মিললে আখ উৎপাদন বাদ দিয়ে অন্য ফসল আবাদে চলে যাবেন তারা।

জানা গেছে, কিছু কুচক্রী মহল লালা (ঝোল গুড়) গুড়ের সাথে চিনি মিশিয়ে গুড় তৈরির কারণে অভাবনীয় ক্ষতির সন্মুখিন হচ্ছে প্রকৃত আখ চাষিরা। অপরদিকে চিনি কলের নিষেধাজ্ঞায় আখ মাড়াই থেকেও বঞ্চিত হচ্ছেন।
উপজেরা নির্বাহি অফিসার শারমিন আখতার বলেন,কৃষকের আবেদনের বিষয় নিয়ে চিনি কলের ডিজিএমের সাথে কথা বলবেন।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *