ইউক্রেনে ফের ভয়াবহ হামলা, অন্যান্য দেশেও যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের বিভিন্ন এলাকায় নতুন করে ভয়াবহ হামলা শুরু করেছে রাশিয়া। এমন পরিস্থিতিতে অন্যান্য দেশেও যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন জার্মানির একজন মন্ত্রী। খবর আল-জাজিরার।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফায়জার বলেছেন, পোল্যান্ডের একটি গ্রামে ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা ইস্যুতে ব্যাপক হুমকি তৈরি হয়েছে। এই যুদ্ধ আমাদের সব দেশের জন্যই খারাপ পরিণতি বয়ে এনেছে বলেও জানান তিনি।

এদিকে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ইউক্রেনজুড়ে হামলা চালিয়েছে রাশিয়ার সেনারা। কয়েকদিন আগেও এই ধরনের হামলা চালায় দেশটি।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছে, ডিনিপ্রোতে গ্যাসকেন্দ্র ও ক্ষেপণাস্ত্র কারখানা ছিল রাশিয়ার হামলার প্রধান লক্ষ্য বস্তু। তাছাড়া একটি এলাকায় অন্তত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সাম্প্রতিক সপ্তাহে রাশিয়া ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। যুদ্ধক্ষেত্রে বেশ অসুবিধার মধ্যেই রাশিয়ার কাছ থেকে এমন প্রতিক্রিয়া আসছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, জাফরিঝিঝিয়ার আবাসিক এলাকায় রাতভর হামলার কারণে চরজন নিহত হয়েছেন।

এদিকে ইউক্রেনের সবচেয়ে বড় শহর ডিনপ্রোতেও ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে সেখানের শিল্প অবকাঠামোতে আগুন ধরে যায় ও ১৪ জন আহত হন।

তাছাড়া নিকোপোল শহরের চারপাশে প্রায় ৭০টি শেল নিক্ষেপ করেছে। সেখানে বিভিন্ন অবকাঠামো ধ্বংসের পাশাপাশি বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *