তানোরে ইউএনও’র অভিযানে বন্ধ হলো রাস্তা নষ্ট করে মাটি বিক্রি 

রাজশাহী
তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও পংকজ চন্দ্র দেবনাথের অভিযানে বন্ধ হলো পাকা রাস্তা নষ্ট করে মাটি বিক্রি ও জব্দ করা হয়েছে ভেকু গাড়ির ব্যাটারী। এতে করে ইউএনও’র এমন অভিযানে চরম সস্তি দেখা দিয়েছে এলাকাবাসী মধ্যে। সেই সাথে পুকুর খননের নামে অবৈধ ভাবে মাটি বিক্রি কারীরা ব্যাপক শংকিত হয়ে পড়েছে। জানা গেছে, গতকাল শুক্রবার দুপুরে উপজেলার তালন্দ ইউপির নারায়নপুর গ্রামের প্রভাষক রেজাউল ইসলামের নেতৃত্বে প্রায় ১৪ বিঘার একটি পুরাতন পুকুর সংস্কারের নামে মাসজুড়ে সেই পুকুরের মাটি বিক্রি করছিলেন তিনি। যার ফলে পুকুরের পঁচা কাঁদা মাটি বহন করতে গিয়ে সেই মাটি পাকা রাস্তায় পড়ে ঘটছে ছোটখাটো দূর্ঘটনা। এতে গ্রামবাসী একাধিক বার পাকা রাস্তা দিয়ে মাটি বহন করতে নিষেধ করলেও কোন তোয়াক্কা না করে দিনরাত সমান ভাবে পাকা রাস্তা নষ্ট করে চলছে মাটি বিক্রি।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, পুরাতন পুকুরের মাটি বিক্রি করার জন্য সদ্য নির্মিত কোটি কোটি টাকার পাকা রাস্তা একেবারে মাটির রাস্তায় পরিনত হয়েছে। এতে কোনটা পাকা রাস্তা আর কোনটা কাঁচা রাস্তা বোঝার কোন উপায় নেই। এত পরিমানে পঁচা কাঁদা মাটি রাস্তায় পড়েছে যা তোলার জন্য কোন মানুষ নাই। আবার কখনো লোক দেখানো কোদাল দিয়ে চেঁছে চেঁছে মাটি তুলছেন পুকুর মালিক। এতে কোদাল দিয়ে চেঁছে মাটি তুলতে গিয়ে আরো ব্যাপক তাকে পিচ পাথর উঠে নষ্ট হচ্ছে রাস্তা। তালন্দ ইউপির ২নং ওয়ার্ড মেম্বার খলিলুর রহমান জানান, অনেক দিন থেকে পুকুর খননের নামে মাটি বিক্রি করে আসছে পুকুর মালিকরা। মাটি বিক্রি করতে গিয়ে রাস্তা নষ্ট হচ্ছে বলে প্রতিবাদ করলে বিভিন্ন ভাবে হুমকি ধামকি দিচ্ছে পুকুর মালিকরা। যার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও’র কাছে রাস্তা নষ্ট করা নিয়ে অভিযোগ করেন এলাকাবাসী। যার কারণে ইউএনও মহোদয় এসে পুকুর খনন বন্ধ করেছে।এবং রাস্তার মাটি না তোলা পর্যন্ত পুকুর খনন করা বদ্ধ রাখতে নির্দেশ দিয়েছেন ইউএনও।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও পংকজ চন্দ্র দেবনাথ জানান, দীর্ঘদিন ধরে পুকুর খননের নামে মাটি বিক্রি করতে গিয়ে এ রাস্তা নষ্ট হচ্ছে বলে অভিযোগ আসছে। তার জন্য সরেজমিনে এসে দেখা যায় অভিযোগের সত্যতা। পুরাতন পুকুর খননে কোন নিষেধ নাই। কিন্তু পুকুর খননের নামে রাস্তা নষ্ট করে মাটি বিক্রি করা যাবেনা।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *