বিশ্বের ‘শীর্ষ’ মানবপাচারকারী গ্রেফতার

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: নাম তার কিদানে জেকারিয়াস হেবতেমারিয়াম। ইরিত্রিয়ার নাগরিক। বিশ্বের অন্যতম শীর্ষ মানবপাচারকারী হিসেবে পরিচিত তিনি। পুলিশ হন্যে হয়ে খুঁজছিল তাকে। মধ্যপ্রাচ্যের দেশ ‘সংযুক্ত আরব আমিরাত’ কর্তৃপক্ষের সহায়তায় সুদান থেকে তাকে গ্রেফতার করা হয়েছে।

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন (ইন্টারপোল) এই খবর নিশ্চিত করেছে।
বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তাদের সহযোগিতায় সুদানের পুলিশ ১ জানুয়ারি জেকারিয়াস হাবতেমারিয়ামকে গ্রেফতার করে। ২০১৯ সাল থেকেই ইন্টারপোল তাকে খুঁজছিল। অভিবাসীদের প্রতি নিষ্ঠুর ও সহিংস আচরণের জন্য কুখ্যাত ছিলেন তিনি।

জানা গেছে, কিদান জেকারিয়াস হাবতেমারিয়াম লিবিয়ায় বসে তার মানবপাচার চক্রের কার্যক্রম পরিচালনা করেন। তার বিরুদ্ধে ইউরোপে গমনেচ্ছু শত শত পূর্ব আফ্রিকান অভিবাসীকে অপহরণ, ধর্ষণ ও চাঁদাবাজির অভিযোগ রয়েছে।

জেকারিয়াস হাবতেমারিয়ামের বিরুদ্ধে ইন্টারপোলের দুটি রেড নোটিশ জারি ছিল। এর মধ্যে একটি ইথিওপিয়া ও আরেকটি নেদারল্যান্ডস থেকে জারি করা হয়।

এর আগেও জেকারিয়াস ২০২০ সালে ইথিওপিয়ায় গ্রেফতার হয়েছিলেন। কিন্তু এক বছর পরই তিনি কারাগার থেকে পালিয়ে যেতে সক্ষম হন। পরে তার অনুপস্থিতিতে বিচার হয় এবং যাবজ্জীবন কারাদণ্ড হয় তার।
স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *