ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ রাজশাহীতে গাইনী বিভাগের উদ্যেগে সাইন্টিফিক সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী

স্টাফ রিপোর্টারঃ গতকাল ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ, রাজশাহীতে সাইন্টিফিক সেমিনার কমিটির সার্বিক তত্তাবধানে গাইনী বিভাগের উদ্যেগে সেমিনার অনুষ্ঠিত হয়। ইন্টার্ন চিকিৎসক ডাঃ শাকিলা দিল আফরোজ মিষ্টি এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ ছানাউল হক মিয়া।  Post Partum Haemorrhage Bundle Approach” শিরোনামে অনুষ্ঠানে key note speaker হিসেবে সেমিনার পরিবেশনা করেন গাইনী বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা: আবেদা খাতুন এবং অনুষ্ঠান পরিচালনার সার্বিক তত্ত¦াবধানে ছিলেন সাইন্টিফিক সেমিনার কমিটির চেয়ারম্যান প্রফেসর ডাঃ একেএম গোলাম কিবরিয়া। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রফেসর ডাঃ মোঃ আবু বকর সিদ্দিক, প্রফেসর ডাঃ সাইদ আহমেদ, প্রফেসর ডাঃ মোঃ লতিফুর রহমান, প্রফেসর ডাঃ মোঃ মাহবুবুল করিম, প্রফেসর ডাঃ মোসাঃ লায়লা আক্তার, প্রফেসর ডাঃ সুজন আল হাসান, প্রফেসর ডাঃ আব্দুল খালেক, প্রফেসর ডাঃ নাজমা আরা, ডাঃ নাসরিন সুলতানা ডটি, ডাঃ ফরিদা ইসলাম, ডাঃ সুলতানা নাজনীন রিতা, ডাঃ নাসরিন সহ প্রমুখ।

key note speaker ডাঃ আবেদা খাতুন বলেন- Post Partum Haemorrhage মাতৃমৃত্যুর একটা বড় কারণ। এই গগজ কমানোর জন্য MMR- PPH- bundle approach একটা নতুন দিক নির্দেশনা। আমরা গর্ভকালিন, প্রসবকালিন ও প্রসব পরবর্তী যথাযথ ব্যবস্থা নিয়ে এবং সেই সাথে community level G PPH- Bundle approach এর ব্যবহার বাস্তবায়নের মাধ্যমে Post partum aemorrhage কমাতে পারি একই সাথে মাতৃমৃত্যুর হারও কমাতে পারি।

অনুষ্ঠনের সভাপতি ও কলেজে অধ্যক্ষ উপস্থিত ডাক্তারদের উদ্দেশ্যে বলেন সেমিনার থেকে মূল শিক্ষা গ্রহন করে তা মানব সেবায় পৌচ্ছে দেওয়ার আহবান জানান। তিনি সেমিনার উপস্থিত সকলকে ধন্যবাদ জানান এবং আগামীতে আরো সুন্দর সুন্দর সেমিনার আয়োজনের সার্বিক সহযোগীতার আশ্বাস প্রদান করেন। এছাড়া উক্ত সেমিনারে কলেজের সকল ডাক্তারবৃন্দ ও ইন্টার্নী চিকিৎসবৃন্দ উপস্থিত ছিলেন।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *