আগামী ১-৭ অক্টোবর কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করবে রাজশাহী সিটি কর্পোরেশন

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: আগামী ১-৭ অক্টোবর ২০১৯ রাজশাহী মহানগরীতে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করবে রাজশাহী সিটি কর্পোরেশন। বুধবার সকালে নগরভবন সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে এ উপলক্ষে কেন্দ্রীয় এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সরিফুল ইসলাম বাবু।

সভায় প্রধান অতিথির বক্তব্যে সরিফুল ইসলাম বাবু বলেন, ভবিষ্যত প্রজন্মকে স্স্থ্যু ও সবলভাবে গড়ে তুলতে তাঁদের কৃমিমুক্ত রাখতে হবে। এ লক্ষ্যে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী ১-৭ অক্টোবর ২০১৯ রাজশাহী মহানগরীতে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করবে রাজশাহী সিটি কর্পোরেশন। এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করতে হবে। শিশুদের রোগমুক্ত, সুস্থ্য সবলভাবে গড়ে তুলতে তাঁদের স্বাস্থ্য সচেতনতার বিষয়ে জোর দিতে হবে। এজন্য অভিভাবক ও শিক্ষকদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। কোন শিশু যেন কৃমিনাশক ট্যাবলেট খাওয়া থেকে বাদ না পড়ে সেজন্য সংশ্লিষ্ট সকলকে আরও বেশি দায়িত্বশীল হতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ এখন স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। দেশ মধ্যম আয়ের দেশে উন্নীত লাভ করেছে। বাংলাদেশে সমন্বিত টিকাদান কর্মসূচিতে ব্যাপক সফলতার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত করেছে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই-গ্যাভি) এ জন্য তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। রাজশাহী সিটি কর্পোরেশন পরপর আটবার ইপিআই কার্যক্রমে প্রথম পুরস্কার লাভ করেছে। এজন্য মহানগরবাসীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি।

রাসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার, পরিকল্পনা স্বাস্থ্য রক্ষাব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ৬নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নূরুজ্জামান টুকুর সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি ছিলেন পরিচালক স্বাস্থ্য কার্যালয়ের সহকারী পরিচালক (এডমিন) ডা: সরদার রাশেদ মোবারক। বক্তব্য রাখেন রাসিকের সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ, সমাজসেবা অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক মোঃ রাশেদুল কবির, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দীন।
সভায় স্বাগত বক্তব্য ও এ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: এফ.এ.এম আঞ্জুমান আরা বেগম।

সভায় রাসিকের ৫নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মাজেদা বেগম, ৬নং সংরক্ষিত আসনের কাউন্সিলর উম্মে সালমা, মাননীয় মেয়রের ধর্ম বিষয়ক উপদেষ্টা সৈয়দ আমিন উদ্দিন মাহমুদ, এওসিএম ডা: এএমএম মুকাররাবীন, থানা মাধ্যমিক শিক্ষা অফিসার, থানা প্রাথমিক শিক্ষা অফিসার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, মসজিদের ইমাম ও বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রাসিকের ফুড এন্ড স্যানিটেশন কর্মকর্তা শেখ আরিফুল হক।

উল্লেখ্য ১-৭ অক্টোবর কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে এবার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি মাদ্রাসা, মক্তব ও এতিমখানাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানকে এ কার্যক্রমের আওতায় নিয়ে আনার লক্ষ্য নিয়ে ৫-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও একই বয়সী বিদ্যালয় বহির্ভূত, ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবি শিশুসহ সকল শিশুকে এ কার্যক্রমের আওতায় আনা হবে। মহানগরীর ৫শ ৫টি বিদ্যালয়ের ১ লাখ ৩শ ৯১জন ছাত্র-ছাত্রীকে একটি করে কৃমিনাশক ঔষধ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে ও ফাইলোরিয়াসিস নির্মূল ও রোগ নিয়ন্ত্রণ শাখা স্বাস্থ্য অধিদপ্তর এর সহযোগিতায় এ এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *