তানোরে শিশু শ্রমিক দিয়ে চলছে আশ্রায়ন প্রকল্পের মাটি ভরাট 

রাজশাহী
তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরের পাঁচন্দর ইউনিয়নে আশ্রায়ন প্রকল্প (গুচ্ছ গ্রাম) সরকারি বাড়ি নির্মাণের শিশু শ্রমিক দিয়ে আশ্রায়ন প্রকল্পের জায়গা ভরাটের কাজ করানোর অভিযোগ উঠেছে। এতে করে শিশু শ্রমিক দিয়ে পুকুর খননের মাটি ট্রাকটারে করে সরকারি বাড়ি ভরাট করার ঘটনায় এলাকাজুড়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। যেখানে সরকারের নির্দেশ কোন কাজে শিশু শ্রমিক দিয়ে কাজ করানো যাবেনা,সেখানে সরকারী নির্দেশ কে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে শিশু শ্রমিক দিয়ে সরকারি বাড়ি নির্মাণে মাটি ভরাটের কাজ করাচ্ছেন  ঠিকাদার।
এমন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে,পাঁচন্দর ইউনিয়নের শিতপুর ও গোদাগাড়ী উপজেলার পলাশী গ্রামে। জানা গেছে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ভূমিহীন গৃহহীনদের জন্য নির্মাণ করা হচ্ছে আশ্রায়ন প্রকল্পের বাড়ি। আর সেই বাড়ি নির্মাণ কাজের জন্য জায়গা ভরাট করতে শিতপুর থেকে পুকুর খননের মাটি শিশু শ্রমিক দিয়ে ট্রাকটারে করে নেয়া হচ্ছে পলাশী গুচ্ছ গ্রামে। সরেজমিনে গিয়ে দেখা যায়,শিশু শ্রমিক দিয়ে মাটি বহনে ট্রাকটার চালাচ্ছেন একজন শিশু। সে ট্রাকটার চালিয়ে পুকুরের মাটি নিয়ে যাচ্ছেন আশ্রায়ন প্রকল্পে। এতে করে শিশুর গাড়ি চালানো দেখে মনে হচ্ছে যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। অথচ উদাসীন তানোর প্রকল্প অফিস।
অনেকে অভিযোগ করে বলেন,সরকারি বাড়ির কাজ করানোর নামে দিনরাত সমান ভাবে পুকুর খননের মাটি বিক্রি করা হচ্ছে বিভিন্ন এলাকায়। ফলে পুকুরের পঁচা কাঁদা মাটি রাস্তায় পড়ে প্রতিনিয়ত ঘটছে ছোটখাটো দূর্ঘটনা। সাথে  ধুলোবালি উড়ে মানুষের ঘরবাড়ির ভিতরে ঢুকে যাচ্ছে। এতে ধুলোবালির কারণে অতিষ্ঠ হয়ে পড়েছে গ্রামবাসীসহ পথচারীরা।
বিষয়টি নিয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) তারিকুল ইসলাম বলেন, শিশু শ্রমিক দিয়ে কাজ করানোর কোন সুযোগ নেই, যদি এমন হয়ে থাকে তাহলে খোঁজ খবর নিয়ে সেই ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *