ড্রোন হামলা বাড়াচ্ছে ইউক্রেন, চিন্তিত রাশিয়া

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: কৌশলগতভাবে রাশিয়ায় ড্রোন আক্রমণ বাড়াচ্ছে ইউক্রেন। ফলে দেশের আকাশসীমা নিয়ে চিন্তিত রাশিয়া।

সম্প্রতি রাশিয়ায় একের পর এক ড্রোন আক্রমণ চালিয়েছে ইউক্রেন। শুধু সীমান্তবর্তী অঞ্চলে নয়, খোদ রাজধানী মস্কোয়ও হামলা বাড়ানো হয়েছে।

ইউক্রেন সীমান্ত থেকে যার দূরত্ব অনেক। বস্তুত, ক্রেমলিনের সেনেটের ডোমেও ইউক্রেনের ড্রোন আঘাত করেছে। তাতে বড়সড় বিপর্যয় ঘটেনি। কিন্তু ক্রেমলিনের সেনেটে বিস্ফোরক বোঝাই ড্রোন পৌঁছে যাওয়া রাশিয়ার জন্য যথেষ্ট চিন্তার।

বুধবারও রাশিয়ার উত্তর পশ্চিমাঞ্চলের পসকভ শহরের বিমানবন্দরে ড্রোন হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের ড্রোন হামলার জন্য বার বার নিজেদের আকাশসীমা বন্ধ করতে হচ্ছে রাশিয়াকে। গত সোমবারও কিছুক্ষণের জন্য বিমানবন্দর বন্ধ করতে হয়। আকাশসীমা বন্ধ করার জন্যই বিমানবন্দরের কাজ আটকে ছিল বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা।

বিশেষজ্ঞদের বক্তব্য, গত সপ্তাহে মস্কোর কমার্শিয়াল ডিস্ট্রিক্ট, যেখানে একাধিক হাইরাইস আছে, সেখানে অন্তত চারবার ড্রোন হামলা চালিয়েছে কিয়েভ। এই কমার্শিয়াল ডিস্ট্রিক্টে মস্কোর দুইটি মন্ত্রণালয় আছে।

গত এক সপ্তাহে প্রায় প্রতিদিন মস্কোয় ইউক্রেনের ড্রোন দেখা গেছে বলে বিশেষজ্ঞদের দাবি। ক্রেমলিন সরাসরি এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি। তবে ইউক্রেনের ড্রোন নিয়ে যে তারা উদ্বেগে আছে, তা স্পষ্ট। যে কারণে বার বার সাময়িক সময়ের জন্য তাদের আকাশসীমা বন্ধ করতে হচ্ছে।

ড্রোন হামলা চালিয়ে ইউক্রেন বড় বিস্ফোরণ ঘটাতে পারছে না। তবু এই হামলাকে কার্যকরী বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। এর সাহায্যে রাশিয়াকে ব্যতিব্যস্ত করে রাখা সম্ভব হয়েছে।

ইসরাইলের সামরিক বিশেষজ্ঞ ইগাল লেভিন জানিয়েছেন, তুর্কমেনিস্তান ইতিমধ্যেই রাশিয়ার আকাশসীমা ব্যবহার বন্ধ করে দিয়েছে। নিয়মিত ড্রোন হামলা চললে, অন্য দেশও এই রাস্তাই নেবে। যা রাশিয়াকে বিড়ম্বনায় ফেলবে।

ইগালের মতে, এই আক্রমণের সাহায্যে রাশিয়ার স্বাভাবিক ট্রান্সপোর্ট সিস্টেম এবং পণ্য পরিবহণকে ব্যতিব্যস্ত করে রাখা সম্ভব। ইতিমধ্যেই কিয়েভ তাতে সফল হয়েছে।

কোনো কোনো বিশেষজ্ঞ প্রশ্ন তুলেছেন, কীভাবে ইউক্রেনের ড্রোন মস্কোয় পৌঁছাচ্ছে? বস্তুত, ইউক্রেন সীমান্ত থেকে এতটা ভিতরে ড্রোন হামলা চালানো খুব সহজ কাজ নয়।

ড্রোন ইন্টারসেপ্টর দিয়ে অনেক আগেই তা গুঁড়িয়ে দেওয়ার কথা। এখনো পর্যন্ত রাশিয়া কিয়েভের কতগুলো ড্রোন নষ্ট করতে পেরেছে, তা স্পষ্ট নয়। তবে বেশ কিছু ড্রোন যে মস্কোয় পৌঁছাতে পেরেছে, তা স্পষ্ট।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *