৪৯ নওগাঁ-৪(মান্দা) আসন: আওয়ামীলীগ-বিএনপিতে একাধিক জাপা-জামাত একক মনোনয়ন প্রত্যাশী

রাজশাহী লীড

মোঃ রওশন আলম,মান্দা,নওগাঁ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র কয়েক মাস বাকি ২০২৪ সালের জানুয়ারিতেই নির্বাচন অনুষ্ঠানে ক্ষমতাসীন আওয়ামীলীগের প্রত্যাশা। তারই ধারাবাহিকতায় ৪৯,নওগাঁ-৪ (মান্দা) আসনের সম্ভাব্য প্রার্থীরা প্রচার-প্রচারণা শুরু করেছেন।

নওগাঁ-৪(মান্দা) আসন জেলার একটি গুরুত্বপূর্ণ আসন। কারণ এই আসন জুড়েই জেলার বড় রাজনৈতিক দলগুলোর প্রথম সারির নেতারা আন্দোলন সংগ্রাম করে আসছেন।

এ আসনকে বলা হতো বিএনপি দুর্গ। আগামী দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে এ আসনের নির্বাচনি এলাকায় বেড়ে গেছে বড় দল গুলোর প্রার্থীদের পদচারণা এবং বইছে ভোটের হাওয়া।

এ আসনটি নওগাঁ জেলার মান্দা উপজেলার ১৪ টি ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনের মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ১৮ হাজার ৭০০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৫৮ হাজার ১৯৭ জন ও মহিলা ১ লক্ষ ৬০ হাজার ৫০৩ জন।

ভোটারদের মধ্যে হেভিওয়েট সম্ভাব্য প্রার্থীরা নানা কর্মসূচি ও দলীয় কার্যক্রম নিয়ে ভোটার ও নিজ দলের কর্মীদের চাঙ্গা করার চেষ্টা করছেন। বর্তমানে এই আসনটি দীর্ঘদিন আওয়ামী লীগের দখলে থাকলেও দলের আভ্যন্তরীণ কোন্দল রয়েছে, তবে স্থানীয় নেতারা বলেছেন নির্বাচন এলে কেন্দ্রীয় নির্দেশ অনুযায়ী সবাই একসঙ্গে নৌকার পক্ষে কাজ করবে।

এই আসনে সব দলের মনোনয়ন প্রত্যাশীদের নির্বাচনী এলাকায় তৎপরতা শুরু হয়েছে প্রার্থীরা মাঠে-ঘাটে নির্বাচনী প্রচার-প্রচারণা দৌড়-ঝাঁপ শুরু করেছেন। ভোটারদের মধ্যে প্রার্থী নিয়ে চলছে আলোচনা সমালোচনা।

কোন দল থেকে কে পাচ্ছেন দলীয় মনোনয়ন কাকে মনোনয়ন দিলে জিতবে, আবার কাকে মনোনয়ন দিলে হারবে এমন গুঞ্জন প্রায় সব জায়গাতেই। অনেকেই আবার ফেসবুকে ছবি, রাস্তার মোড়ে পোস্টার, ফেস্টুন, বিলবোর্ড, ও ডিজিটাল ব্যানার লাগিয়ে এলাকাবাসীর দোয়া ও সমর্থন চাচ্ছেন।

বর্তমান এই আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা, স্বাধীনতা পদপ্রাপ্ত প্রবীণ রাজনীতিবিদ মুহা: ইমাজ উদ্দিন প্রামানিক (এমপি) সভা সমাবেশের মঞ্চে আওয়ামী লীগের পক্ষে নৌকায় ভোট চাচ্ছেন।

দ্বাদশ জাতীয় নির্বাচনে বর্তমান সংসদ সদস্য মুহা:ইমাজ উদ্দিন প্রামানিকের নাম ছাড়াও সাবেক সভাপতি মান্দা উপজেলা আওয়ামীলীগ ও বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক,আওয়ামী লীগের মান্দা উপজেলা শাখার সাধারণ সম্পাদক বিপ্লবী সংগঠক তারুণ্যের অহংকার নওগাঁ জেলা জজ কোর্টের পিপি এ্যাড. নাহিদ মোরশেদ বাবু, নওগাঁ জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও মান্দা উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি অধ্যক্ষ ব্রুহানী সুলতান মাহমুদ গামা, নওগাঁ জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এ্যাড. মোঃ আব্দুল বাকী, নবম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট মনোনীত প্রার্থী ও সদস্য মান্দা উপজেলা আওয়ামীলীগ আলহাজ্ব শেখ আব্দুল লতিফ, সহ-সভাপতি মান্দা উপজেলা আওয়ামীলীগ অধ্যাপক মোঃ আবুল কালাম আজাদ, কার্যনির্বাহী সদস্য নওগাঁ জেলা আওয়ামীলীগ মোঃ সুলতান মাহমুদ রায়হান এর নাম শোনা যাচ্ছে।

এদিকে বিএনপি বসে নেই তারাও মনোনয়ন পাওয়ার জন্য নিজেরা নিজেদের মত ব্যানার,ফেস্টুন সহ তৃণমূলের নেতা কর্মী ও সাধারণ ভোটারের কাছে তাদের নিজেরও দলীয় সকল কার্যক্রম জানান দিয়ে ভোট চেয়ে বেড়াচ্ছেন। বিএনপি’র দলীয় সূত্রে জানা যায়,এই আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী হিসেবে মান্দা উপজেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান ডা: ইকরামুল বারী টিপু, ছাত্রদলের সাবেক আহ্বায়ক, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিষয়ক সম্পাদক কেন্দ্রীয় কমিটি, সহ সভাপতি ছাত্রদল কেন্দ্রীয় কমিটি, বর্তমান সদস্য জাতীয় নির্বাহী কমিটি বিএনপি মোঃ আব্দুল মতিন, বিএনপি মান্দা উপজেলা শাখার সাবেক সভাপতি মোখলেছুর রহমান মকে, সাবেক সাধারণ সম্পাদক ছাত্রদল, সাবেক সভাপতি অর্থনীতি বিভাগ নওগাঁ বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদল, সাবেক যুগ্ন আহবায়ক নওগাঁ বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদল, শিল্প বিষয়ক সম্পাদক জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল নওগাঁ জেলা বিএনপি মোঃ সাদিকুল ইসলাম সোহাগ বিএনপি থেকে দ্বাদশ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী।

জাতীয় পার্টির (এরশাদ) লাঙ্গল প্রতীকের মনোনয়ন প্রত্যাশী সদস্য জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটি, সহ সভাপতি নওগাঁ জেলা ও সভাপতি মান্দা উপজেলা শাখা মোঃ আলতাফ হোসেন মন্ডল।

এদিকে বাংলাদেশ জামায়াত ইসলামী এর একক মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও নওগাঁ জেলা পূর্ব আমির খন্দকার আব্দুর রাকিবের নাম শোনা যাচ্ছে।

স্থানীয় নেতাকর্মী ও সাধারণ ভোটাররা মনে করেন মান্দা-৪ নির্বাচনী এই আসনের বেশিরভাগ মানুষ বলছে ব্যাপক উন্নয়ন করেছে বর্তমান আওয়ামী লীগ সরকার এছাড়াও দলের অনেক তৃণমূল নেতাকর্মীরা জানান কেন্দ্রীয় নীতি নির্ধারকরা এবার এই আসনে দেখে শুনে যাচাই-বাছাই করে আওয়ামীলীগ ও বিএনপি প্রার্থীকে মনোনয়ন দেবেন। যিনি তৃণমূল নেতা কর্মীদের গুরুত্ব দেবেন এবং এলাকার উন্নয়নের জন্য কাজ করবেন এলাকার সাধারণ ভোটাররা তাকেই ভোট দিয়ে নির্বাচিত করবেন বলে জানিয়েছেন।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *