আজ দুর্গাপূজার ২য় দিন মহাসপ্তমী 

রাজশাহী
মোঃ রওশন আলম, নওগাঁ: আজ মহাসপ্তমী উলুধ্বনি, শঙ্খ, ঘণ্টা আর ঢাকঢোলের বাদ্যে মহাষষ্ঠীর বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার। মূল আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এ দুর্গোৎসব জমজমাট হবে বলে আশা সনাতন ধর্মাবলম্বীদের।
শুক্রবার সকাল ৯ টা ১৫ মিনিটে মান্দা উপজেলার রাধাগোবিন্দ জিউ মন্দিরে দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভের মধ্য দিয়ে শুরু হয় মহাষষ্ঠীর আনুষ্ঠানিকতা। এ সময় ঢাকঢোলের বাজনা, কাঁসা, শঙ্খের আওয়াজ এবং ভক্তদের উলুধ্বনিতে দেবী দুর্গাকে অশুভ শক্তির বিনাশে ধরাধামে স্বাগত জানানো হয়।
উপজেলার রাধাগোবিন্দ জিউ মন্দিরে গতকাল সকাল থেকেই মানুষের ঢল। উৎসব-আনন্দে মেতে উঠতে দেখা গেছে শিশু-কিশোর ও তরুণ-তরুণীসহ সব বয়সি মানুষকে। পূজামণ্ডপের বেলতলায় ষষ্ঠীঘট স্থাপন করে অর্ঘ্য নিবেদন করেন পুরোহিতরা। এ সময় প্রদীপ ও ধূপ দিয়ে আরাধনা করা হয় দেবীকে। নিবেদন করা হয় ফুল, বেলপাতা, বিভিন্ন প্রকার ফল ও মিষ্টান্ন।
আজ শনিবার উৎসবের দ্বিতীয় দিন মহাসপ্তমীর পূজা অনুষ্ঠিত হয়েছে সকাল ৬টা ৩০ মিনিটে। রবিবার মহা অষ্টমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল ৯টা ৩০ মিনিটে এবং বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। সন্ধিপূজা শুরু হবে বিকাল ৪টা ৪৪ মিনিটে এবং সমাপন বিকাল ৫টা ৩২ মিনিটের মধ্যে। সোমবার সকাল ৬টা ৩০ মিনিটে শুরু হবে নবমী পূজা। পুষ্পাঞ্জলি সকাল ১০টা ৩০ মিনিটে। পরদিন মঙ্গলবার সকাল ৬টা ৩০ মিনিটে দশমী পূজা আরম্ভ, পুষ্পাঞ্জলি সকাল ৮টায় এবং পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হবে সকাল ৮টা ৫০ মিনিটের মধ্যে।
স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, মান্দা উপজেলায় এবারে ১৩০টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এসব মণ্ডপ গুলোতে নিরাপত্তার দায়িত্ব পালন করছে ৮৩৪ জন আনসার সদস্য। একই সঙ্গে গ্রাম পুলিশসহ মণ্ডপ কেন্দ্রিক দায়িত্ব পালন করবে স্বেচ্ছাসেবক দল। এ ছাড়া অধিক গুরুত্বপূর্ণ মণ্ডপগুলোতে গ্রাম পুলিশ, আনসার সদস্যের পাশাপাশি পুলিশ সদস্য নিয়োগ দেওয়া হয়েছে।
এছাড়াও এবারে দুর্গাপূজার উৎসবে রয়েছে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব-বিজিবির পাশাপাশি নজরদারি করবে পুলিশের চারটি মোবাইল টিম। তদারকিতে থাকছেন একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট।
মান্দা উপজেলার পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রবীণ কুমার দাস বলেন, সবখানেই শান্তিপূর্ণ পরিবেশ বজায় রয়েছে। সব ধর্ম ও বর্ণের লোকজনের সহযোগিতায় বরাবরের মতো এবারো সাড়ম্বরে পূজা উদযাপনের শত বছরের সামাজিক সম্প্রীতির ঐতিহ্যের ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।
এ বিষয়ে মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী বলেন, পূজা উৎসবকে ঘিরে থাকছে পুলিশের চারটি মোবাইল টিম। মণ্ডপে মণ্ডপে সার্বক্ষণিক তদারকি করছে পুলিশ। পূজা চলাকালিন প্রত্যেক ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত অফিসারেরা কাজ করবেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লায়লা আঞ্জুমান বানু বলেন, পূজা নির্বিঘ্নে সম্পন্ন করতে উপজেলা প্রশাসন থেকে সার্বিক ব্যবস্থা গ্রহন করা হয়েছ। আশা করি উৎসব মুখর পরিবেশে এ অনুষ্ঠান সম্পন্ন হবে।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *