সংসদ নির্বাচনে ২২৯ আসনে নিজেদেরই মুখোমুখি আওয়ামী লীগ

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্কঃ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে ২৯টি নিবন্ধিত রাজনৈতিক দল। ৩০০ সংসদীয় আসনে সংসদ সদস্য (এমপি) হতে এরই মধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছেন ২ হাজার ৭১১ জন প্রার্থী। তাঁদের মধ্যে ১ হাজার ৯৬৪ জন রাজনৈতিক দল মনোনীত। বাকি ৭৪৭ জন স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

এদিকে ৩০০ আসনের মধ্যে ২৯৮টিতে প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসনে কোনো প্রার্থী দেয়নি দলটি। আজকের পত্রিকার প্রতিনিধিদের কাছ থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ওই ২৯৮ আসনের মধ্যে ৬৯টিতে দলীয় প্রার্থীর প্রতিদ্বন্দ্বী হিসেবে স্বতন্ত্র প্রার্থী হননি আওয়ামী লীগের কোনো নেতা। তবে বাকি ২২৯ আসনেই দলীয় প্রার্থীর বাইরে ৪৫৫ আওয়ামী লীগ নেতা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তাঁদের মধ্যে বেশ কয়েকজন সাবেক ও বর্তমান সংসদ সদস্য রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দলীয় মনোনয়ন না পেয়ে বিভিন্ন দলের অনেক নেতা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। অন্যদিকে কেউ যেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হতে না পারেন, সে জন্য আওয়ামী লীগ থেকে এবার অনেককে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড় করানো হয়েছে। আন্দোলনে থাকা বিএনপির অনেক নেতাও স্বতন্ত্র প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মনোনয়নপত্র দাখিলের তালিকা ঘেঁটে দেখা গেছে, আওয়ামী লীগ নেতা হিসেবে সবচেয়ে বেশি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন বরিশাল-৬ ও ময়মনসিংহ-৩ আসনে। এ দুই আসনে আটজন করে আওয়ামী লীগ নেতা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। আর মেহেরপুর-২ আসনে সাতজন এবং নোয়াখালী-২ আসনে ছয়জন স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এ ছাড়া নোয়াখালী-৫, সাতক্ষীরা-১, চুয়াডাঙ্গা-২, কুড়িগ্রাম-৪, সিরাজগঞ্জ-৩, নীলফামারী-৩ ও মানিকগঞ্জ-২ আসনে পাঁচজন করে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা। ছয়জন করে স্বতন্ত্র আছেন নওগাঁ-২ ও ৬ আসনে।

এদিকে নারায়ণগঞ্জ-২ ও ৪ আসনে নেই কোনো স্বতন্ত্র প্রার্থী। এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই বলেন, ‘দুটি আসনে আওয়ামী লীগের কোনো নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়াননি। এটা নেতা-কর্মীদের নিজস্ব সিদ্ধান্ত। দল বা এমপিরা কাউকে চাপ দেননি। তবে এই সিদ্ধান্তের ফলে আওয়ামী লীগ ওই সব আসনে ঐক্যবদ্ধ থাকবে এবং নির্বাচনে একত্র হয়ে কাজ করবে। এটা দলের জন্য ভালো হয়েছে।’

আওয়ামী লীগের আটজন নেতা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে। এই আসনের স্বতন্ত্র প্রার্থী বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম চুন্নু বলেন, ‘এটা কোনো বিষয় না। যাঁর মন চেয়েছে, তিনিই স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।’ উল্লেখ্য, এই আসনে আওয়ামী লীগের প্রার্থী মেজর জেনারেল (অব.) আব্দুল হাফিজ মল্লিক।

এক শর বেশি আসনে প্রার্থী দিয়েছে ছয় দল
ইসির খসড়া প্রতিবেদন পর্যালোচনা করে পাওয়া তথ্যানুযায়ী, এক শর বেশি আসনে প্রার্থী দিতে পেরেছে মাত্র ৬টি দল। সেগুলোর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী সংখ্যা ৩০৩ (২৯৮ আসনের মধ্যে পাঁচটিতে দুজন করে প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে), জাতীয় পার্টি ৩০৪ (এক আসনে একাধিক প্রার্থী মনোনয়ন দেওয়ায়), জাকের পার্টি ২১৮, তৃণমূল বিএনপি ১৫১, ন্যাশনাল পিপলস পার্টি ১৪২ ও বাংলাদেশ কংগ্রেস ১১৬।

চারটি দলের প্রার্থী সংখ্যা পঞ্চাশের বেশি। দলগুলো হচ্ছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ৯১, বাংলাদেশ সুপ্রিম পার্টি ৮২, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট ৭৪ এবং বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ৫৫।

প্রার্থী সংখ্যা ৫০-এর কম, এমন দল ১৯টি। সেগুলো হচ্ছে জাতীয় পার্টি (জেপি) ২০, বাংলাদেশের সাম্যবাদী দল ৬, কৃষক শ্রমিক জনতা লীগ ৩৪, গণতন্ত্রী পার্টি ১২, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ৬, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩৩, বিকল্পধারা বাংলাদেশ ১৪, বাংলাদেশ তরীকত ফেডারেশন ৪৭, বাংলাদেশ খেলাফত আন্দোলন ১৪, বাংলাদেশ মুসলিম লীগ ২, গণফোরাম ৯, গণফ্রন্ট ২৫, বাংলাদেশ জাতীয় পার্টি ১৩, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ ৩৯, বাংলাদেশ কল্যাণ পার্টি ১৮, ইসলামী ঐক্যজোট ৪৫, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ৩৭, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ৫ এবং বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন ৪৯ জন।

এ ছাড়া বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ ১৫টি দল নির্বাচনে অংশ নেয়নি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার পর রিটার্নিং কর্মকর্তারা তা বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোট গ্রহণ ৭ জানুয়ারি।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি।
সূত্র: আজকের পত্রিকা

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *