বনপাড়ায় দুই এমপি সমর্থকদের পাল্টাপাল্টি সমাবেশ, এলাকায় উত্তেজনা!

রাজশাহী

নাটোর প্রতিনিধিঃ নাটোরে বনপাড়ায় দুই এমপি সমর্থকদের পাল্টাপাল্টি সভা-সমাবেশ আহ্বান করায় দুপক্ষ মুখোমুখি অবস্থান নিয়েছে। এতে করে উত্তেজনা সৃষ্টি সহ সংঘর্ষের আশংকা দেখা দেয়। পরে স্থানীয় প্রশাসন ও পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। রোববার (১০ মার্চ) বিকেল ৩টায় বড়াইগ্রাম উপজেলার বনপাড়া বাজার এলাকায় নাটোর-নওগাঁ আসনের সংরক্ষিত মহিলা এমপি কুহেলী কুদ্দস মুক্তির অনুসারী আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগ কর্মীরা পথসভার আযোজন করে। এর আগে কুহেলী কুদ্দুস মুক্তি এমপি বনপাড়া বাইপাস মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন।

এদিকে ওই একই এলাকায় একই সময়ে বনপাড়া বাজারের বস্ত্র ব্যবসায়ী ও উপজেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক নাজমুল হকের ওপর সন্ত্রসী হামলার প্রতিবাদে স্থানীয় সংসদ সদস্য ডাঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারীর অনুসারী উপজেলা কৃষক লীগের সাধারন সম্পাদ ফারুক হোসেন সুমন কৃষক লীগের ব্যানারে বিক্ষোভ মিছিল ও সাবেশের ঘোষনা করেন। এনিয়ে দুপক্ষের মুখোমুখি অবস্থানের কারনে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দু’দলের মধ্যে সংঘর্ষ বাধার আশংকায় আতংকিত হয়ে পড়েন সাধারন মানুষ। তারা দ্রুত প্রয়োজনীয় কাজ সেরে নিরাপদ দুরত্বে অথবা বাড়ি ফিরে যান। এতে করে বনপাড়া বাজার প্রায় জনশুন্য হয়ে পড়ে। তবে পরবর্তীতে উপজেলা প্রশাসন ও পুলিশের মধ্যস্থতায় দুটি পক্ষকে কর্মসুচী পালনে আলাদাভাবে এবং আলাদা সময় নির্ধারন করে দেয়ায় পরিস্থিত স্বাভাবিক হয়। প্রশাসনের পক্ষ থেকে সংরক্ষিত আসনের এমপি কুহেরী কুদ্দুস মুক্তির কর্মসুচী শেষে কৃষকলীগকে কর্মসুচী পালনের নির্দেশ দেয়া হলে পরিবেশ শান্ত হয়। বিকেল সাড়ে ৫টার দিকে মহিলা এমপি কুহেরী কুদ্দুস মুক্তি  বনপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন সহ তার পুর্ব ঘোষিত কর্মসুচীতে যোগ দেন এবং বনপাড়ার আয়নাল হক চত্বরে পথ সভায়  তিনি বক্তৃতা করেন।

উপজেলা কৃষকলীগের সাধারন সম্পাদক ফারুক হোসেন সুমন জানান, তারা কোন ধরনের অপ্রিতিকর ঘটনা এড়াতেই প্রশাসনসহ স্থানীয় সংসদ সদস্য ডাঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারীর নির্দেশ মেনে কর্মসুচীর সময় পিছিয়ে দেয়া হয়। তারা ব্যবসায়ীদের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে এই কর্মসুচী ঘোষনা করেন।

সংরক্ষিত আসনের মহিলা এমপি কুহেলী কুদ্দুস মুক্তির অনুসারি  বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন বলেন, উপজেলা আওয়ামীলীগ সহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠন বনপাড়ার আয়নাল হক চত্বরে মহিলা এমপি কুহেলী কুদ্দুসের পথ সভায় যোগ দেন। স্থানীয় প্রশাসন উভয় পক্ষকে সময় নির্ধান করে দিয়েছেন। এখানে কোন ধরনের উত্তেজনা বা সংঘর্ষের আশংকা নেই।

এদিকে শনিবার তাফসির মাহফিলের চাঁদা তোলা নিয়ে বনপাড়া বাজারে নাজমুল নামে এক  ব্যবসায়ীকে মারপিটের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ সহ সড়ক অবরোধের জেরে রাতে আবারো অপর এক কাপড় ব্যবসায়ীকে হাতুরি পেটা করে আহত করা হয়েছে। ব্যবসায়ীদের আন্দোলনে অংশ নেয়া হোসেন আলী নামে ওই কাপড় ব্যবসায়ী রাতে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে র‍্যালী করে বাড়ি ফিরছিলেন। পথে ২০ থেকে ৩০টি মোটর সাইকেলে করে আসা একদল সন্ত্রাসী বড়াইগ্রাম উপজেলার গুনাইহাটি এলাকায় তার পথরোধ করে হাতুরি পেটা করা হয়।  এনিয়ে মধ্যরাত পর্যন্ত চলে উত্তেজনা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে।

হামলার শিকার হোসেন আলী বলেন, তার শরীরের একাধিক স্থারে আঘাতের চিহ্ন রয়েছে। তার ওপর হামলাকারীদের তিনি চেনেনা বলে জানান। হামলাকারী সন্ত্রাসীরা আমার পথ রোধ করে হাতুরি দিয়ে এলাপাতারি মারপিট করে।
অপরদিকে শনিবার বনপাড়া বাজারে ইসলামি জলসার নামে চাঁদা তোলাকে কেন্দ্র করে ব্যবসায়ীকে মারপিটের ঘটনায় করা মামলায় উপজেলার হারোয়া গ্রামের শাওন (২৮) ও মহিষভাঙ্গা গ্রামের রাপ্পু কবিরাজ (২২) নামে দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার রাতে  তাদের নিজ নিজ বাড়ি থেকে দুজনকে গ্রেপ্তার করা হয়।

বড়াইগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) শফিউল আযম খান বলেন, শনিবার রাতেই লাি ত ব্যবসায়ী নাজমুল হক বড়াইগ্রাম থানায় মামলা করলে পুলিশ দুই জনকে গ্রেপ্তার করে। এছাড়া রোববার দু’পক্ষই আলাদাভাবে কর্মসুচী পালন করে। বর্তমানে পরিবেশ শান্ত রয়েছে।
বড়াইগ্রাম উপজেলা  নির্বাহী অফিসার আবু রাসেল বলেন, দুপক্ষের সাথে কথা বলে কর্মসুচী পালনে সময় নির্ধারন করে দেয়া হয়। মহিলা এমপি কুহেলী কুদ্দুসের কর্মসুচী শেষ হওয়ার পর  ছাত্র ও কৃষক লীগ তাদের কর্মসুচী পালন করেছেন। এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *