অর্ধেক যাত্রী নিয়ে চলবে গণপরিবহন

জাতীয় লীড

স্বদেশবাণী ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ শিথিল করে আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে।  নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই বিধিনিষেধ আগামী ৩০ মে পর্যন্ত বলবৎ থাকবে।  তবে নতুন নির্দেশনা অনুযায়ী অর্ধেক যাত্রী নিয়ে আন্তঃজেলা গণপরিবহন চলবে।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে বিধিনিষেধে একই জেলার মধ্যে গণপরিবহন চলতে পারছে।  তবে এক জেলা থেকে আরেক জেলায় গণপরিবহন বন্ধ ছিল।  এ ছাড়া যাত্রীবাহী নৌযান ও ট্রেনও আগের মতো বন্ধ ছিল।

নতুন নির্দেশনা অনুযায়ী, হোটেল, রেস্তোরাঁ ও খাবারের দোকানে আসনসংখ্যার অর্ধেক সেবাগ্রহীতাকে সেবা দেওয়া যাবে।  ফলে, এখন হোটেলে ধারণক্ষমতার অর্ধেক গ্রাহক বসে খেতে পারবে।

মার্চের শেষ দিকে দেশে করোনার দ্বিতীয় ঢেউ দেখা দেয়।  সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার চলতি বছর প্রথমে ৫ এপ্রিল থেকে সাত দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল।  পরে তা আরও দুদিন বাড়ানো হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়।  পরে তা কয়েক দফা বাড়িয়ে ২৩ মে পর্যন্ত বাড়ানো হয়, যা আজ রাতে শেষ হওয়ার কথা ছিল।  লকডাউন শেষ হওয়ার আগেই আরেক দফা বাড়ানোর সিদ্ধান্ত নিল সরকার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *