স্বাভাবিক জীবনে ফেরা দস্যুরা পাচ্ছেন বাড়ি-ট্রলারসহ নানা উপহার

জাতীয় লীড

স্বদেশবাণী ডেস্ক : এক সময় সুন্দরবন উপকূলীয় অঞ্চলের জেলে-বাওয়ালীদের কাছে মূর্তিমান আতঙ্ক ছিল জলদস্যুরা। সাগর ও সুন্দরবনে দাঁপিয়ে বেড়ানো এমন ৩২৬ দস্যু এখন সাধারণ মানুষের মতোই স্বাভাবিক জীবন যাপন করছেন। এবার এই দস্যুদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে সরকার।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সমঝোতায় ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিভিন্ন সময় অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেন তারা।

আত্মসমর্পণের পর থেকে সরকার ও র‍্যাবের পক্ষ থেকে দস্যুদের বিভিন্ন সহযোগিতা করা হয়েছে। এবার এই দস্যুদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে র‍্যাব।

এরই অংশ হিসেবে স্বাভাবিক জীবনে ফেরা দস্যুদের মধ্যে বসতঘর, দোকান, নৌকা, জাল, ট্রলার ও গবাদি পশু দেবে এই বাহিনীটি।

সোমবার (১ নভেম্বর) সকালে বাগেরহাটের রামপাল উপজেলা পরিষদ চত্তরে আনুষ্ঠানিকভাবে দস্যুদের হাতে এসব উপকরণ তুলে দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

অনুষ্ঠানে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন্নাহার, বাংলাদেশ পুলিশের মহা-পরিদর্শক ড. বেনজির আহমেদ, র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুনস প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

র‍্যাব সূত্রে জানা যায়, স্বাবলম্বী করার উদ্দেশ্যে স্বাভাবিক জীবনে ফেরা ৩২৬ দস্যুদের মাঝে ১০২টি বসত ঘর, ৯০টি দোকান ঘর, প্রয়োজনীয় জালসহ ১২টি নৌকা, ৮টি ট্রলার ও ৮৮টি গবাদি পশু দেওয়া হবে।

র‍্যাব-৬ খুলনার সিইও লে. কর্নেল মোহাম্মাদ মোস্তাক আহমেদ বলেন, আত্মসমর্পণের পর থেকে স্বাভাবিক জীবনে ফেরা দস্যুদের সঙ্গে আমরা নিয়মিত যোগাযোগ রেখেছি। তাদের নানাভাবে সহযোগিতাও করা হয়েছে র‍্যাবের পক্ষ থেকে। প্রতিটি ঈদে ঈদসামগ্রী ও নগদ অর্থও দেওয়া হয়েছে।

এর ধারাবাহিকতায় দস্যুদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে সরকার। ১ নভেম্বর স্বাভাবিক জীবনে ফেরা দস্যুদের মধ্যে আমরা ঘর, জাল, নৌকা, ট্রলার ও গবাদি পশু বিতরণ করব। স্বাভাবিক জীবনে ফিরে আসা এসব মানুষের জীবন মান উন্নয়নে এই উপকরণ ভূমিকা রাখবে, আশা ব্যক্ত করেন তিনি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *