মিসাইল লঞ্চারসহ শতাধিক স্পিডবোট পেল ইরানের বিপ্লবী গার্ড

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসিকে মিসাইল লঞ্চারসমৃদ্ধ আরও ১১০টি কম্ব্যাট স্পিডবোট দেওয়া হয়েছে।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এসব স্পিডবোট পারস্য উপসাগরের পানিসীমায় বিভিন্ন সামরিক অভিযানে ব্যবহার করা হবে। খবর তাসনিম নিউজের।

আনুষ্ঠানিকভাবে এসব স্পিডবোট শনিবার আইআরজিসির কাছে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইআরজিসির প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামিসহ বন্দর আব্বাস এলাকার সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

এসব স্পিডবোট অত্যন্ত দ্রুত গতিসম্পন্ন এবং এতে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপক বসানো হয়েছে, পাশাপাশি এতে বিভিন্ন ধরনের নজরদারির যন্ত্রপাতি সংযুক্ত করা হয়েছে।

অনুষ্ঠানে আইআরজিসির প্রধান জেনারেল হোসেইন সালামি বলেন, ইরানের নৌযানগুলোর গতি, পাল্লা  ও হামলার নিখুঁত ক্ষমতার দিক থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষার ক্ষেত্রে এগুলোকে অত্যন্ত শক্তিশালী।

তিনি বলেন, এসব স্পিডবোটকে রকেট লঞ্চার থেকে প্রিসিশন গাইডেড মিসাইল লঞ্চারে পরিণত করা হয়েছে। স্পিডবোটে যেসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হবে তার পাল্লা ১০ কিলোমিটার থেকে বাড়ানো হয়েছে।

অনুষ্ঠানে আইআরজিসির নৌ শাখার প্রধান রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি জানান, দেশীয় বিশেষজ্ঞরা এসব স্পিডবোট তৈরি করেছেন এবং এগুলোর সর্বোচ্চ গতি ১৩৮ কিলোমিটার থেকে ১৬৬ কিলোমিটার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *