২২ বছরেও বীর শহীদ আলফ্রেড সরেন হত্যার বিচার হয়নি !

রাজশাহী লীড

স্বদেশ বাণী ডেস্ক : বীর শহীদ আলফ্রেড সরেনের ২২তম শহীদ দিবস পালিত হয়েছে বৃহস্পতিবার (১৮ আগস্ট) । ২২ বছর পার হলেও বীর শহীদ আলফ্রেড সরেন হত্যার বিচার পায়নি পরিবার ও তাঁর আদিবাসীরা। শহীদ দিবসে জাতীয় আদিবাসী পরিষদ  নওগাঁ জেলা কমিটি এর আয়োজনে সকাল ১০টায় নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ভীমপুর গ্রামে শোক র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি প্রদান, আত্মার শান্তি কামনা করা হয়। সেই সাথে ১ মিনিট নিরবতা পালন ও আলোচনা অনুষ্ঠীত হয়। এসময় বীর শহীদ আলফ্রেড সরেন হত্যার বিচারের দাবি জানানো হয়।

জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখা আহ্বায়ক নরেন পাহান এর সভাপতিত্বে ও জাতীয় আদিবাসী পরিষদ পোরশা উপজেলা কমিটির সাধারণ সম্পাদক আইচন্দ পাহান সঞ্চলনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শোক র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন ও আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত)  গনেশ মার্ডী, কোষাধ্যক্ষ সুধীর তির্কী,দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটির সদস্য সচিব মহেন্দ্র পাহান, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটির উপদেষ্টা জয়নুল আবেদীন মুকুল, সিপিবি নওগাঁ জেলা সভাপতি মহসীন রেজা, বীর মুক্তিযুদ্ধো আলতাফুল চৌধুরী (আরব), উপদেষ্টা মহাদেবপুর উপজেলার শাখা আজাদুল ইসলাম আজাদ, আলফ্রেড সরেন এর কন্যা ঝর্ণা সরেন ও বোন আদিবাসী নেত্রী রেবেকা সরেন,  আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান সহ নেতৃবৃন্দ।

শহীদ আলফ্রেড সরেনের সমাধিতে পুষ্পর্ঘ্য অর্পণ করেন জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটি , মহাদেবপুর উপজেলা কমিটি, বাসদ নওগাঁ জেলা, সিপিবি নওগাঁ জেলা, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন জাতীয় আদিবাসী পরিষদ পোরশা উপজেলা কমিটির সভাপতি ধীরেন লাকড়া, সাংগঠনিক সম্পাদক নিতাই চন্দ্র মুন্ডা, নিয়ামতপুর উপজেলা কমিটির সাধারন সম্পাদক অজিত মুন্ডা, জাতীয় আদিবাসী পরিষদের মান্দা কমিটির  সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) প্রশান্ত পাহান, জাতীয় আদিবাসী পরিষদের মহাদেবপুর কমিটির সভাপতি দিলিপ পাহান ও সাধারন সম্পাদক যোগেশ উরাও, সাংগঠনিক সম্পাদক হিরাজ পাহান, আদিবাসী যুব পরিষদ পত্নীতলা উপজেলা কমিটির  সভাপতি পরেশ টুডু, আদিবাস ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ সাংঠনিক সম্পাদক দিলিপ পাহান, পত্নীতলা উপজেলা কমিটির সভাপতি সুজিত পাহান, মহাদেবপুর উপজেলা কমিটির সভাপতি চঞ্চল পাহান,সহসাধারণ সম্পাদক পরেশ পাহান,সাংগঠনিক সম্পাদক পলাশ পাহান ফুল প্রমুখ। এছাড়াও জাতীয় আদিবাসী পরিষদ, আদিবাসী যুব পরিষদ, আদিবাসী ছাত্র পরিষদ নওগাঁর বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন কমিটির সদস্যবৃন্দ।

আলফ্রেড সরেন এর কন্যা ঝর্ণা সরেন ও হত্যা মামলার বাদী বোন রেবেকা সরেন ২ জনই বলেন আলফ্রেড সরেন হত্যার বিচার চায় এবং তারা বলেন আলফ্রেড সরেন হত্যার ২২ বছর অতিবাহিত হলো, বিচারের জন্য আর কত দিন আমাদের অপেক্ষা করতে হবে। আলফ্রেড সরেন এর হত্যার বিচার দাবি করেন পরিবারের সদস্যরা।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সংক্ষিপ্ত আলোচনা জাতীয় আদিবাসী পরিষদ নেতৃবৃন্দরা তাদের আলোচনায় বলেন, আজ ১৮ আগস্ট ২০২২ সালে আলফ্রেড সরেন হত্যার ২২ বছর পূর্ণ হলো কিন্তু কোন ভাবেই শহীদ আলফ্রেড সরেন হত্যার বিচার কার্যক্রম শুরু হয় নি। আলফ্রেড সরেন হত্যার বিচার খুব দ্রুত সম্পন্ন করতে হবে, শহীদ আলফ্রেড সরেন হত্যার বিচারের মধ্যে দিয়ে আদিবাসীদের ভূমির অধিকার প্রতিষ্ঠীত করতে হবে আর এর দ্বায়িত্ব রাষ্টকেই নিতে হবে আইনের শাসন প্ রতিষ্ঠা করতে হবে।

সমতল আদিবাসীদের জন্য স্বাধীন পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন করতে হবে। আদিবাসীদের ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে বিষপানে আত্মহত্যা করা অভিনাথ মার্ডি ও রবি মার্ডির মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। সাহেবগঞ্জ-বাগদাফার্মের ১৮৪২.৩০ একর সম্পত্তি প্রকৃত জমি মালিকদের ফিরিয়ে দিতে হবে ও ৬ নভেম্বর ২০১৬ তারিখে পুলিশের গুলিতে নিহত তিন সাঁওতাল হত্যার বিচার এবং ক্ষতিপূরণ দিতে হবে।  চাকুরি শিক্ষাসহ সকল ক্ষেত্রে আদিবাসী কোটার পূর্ণ যথার্থ বাস্তবায়ন করতে হবে।

আদিবাসীদের উপর সকল নির্যাতন, খুন ধর্ষণ, ভূমি দখল,ভূমি থেকে উচ্ছেদ, হত্যাগুম এসবের দ্রুত তদন্তে সাপেক্ষে অতিদ্রুত বিচারিক কার্যক্রম সম্পন্ন করতে হবে।

জাতীয় আদিবাসী পরিষদের ৯দফা দাবি আদিবাসীদের প্রাণের দাবি, দ্রুত পূর্ণ বাস্তবায়নের দাবি জানানো হয়।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *