গোদাগাড়ীতে ভূমি সমতলকরণ মাঠ প্রদর্শনী

রাজশাহী

প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহীর গোদাগাড়ীতে লেজার লেভেলিংয়ের মাধ্যমে ভূমি সমতলকরণ মাঠ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) উপজেলার চৈতন্যপুর এলাকায় এই প্রদর্শনী আয়োজন করে ডাসকো ফাউন্ডেশন ও সিনজেনটা ফাউন্ডেশন।

বরেন্দ্র অঞ্চলে কার্যকর পানি সাশ্রয়ি প্রযুক্তির ব্যবহার প্রকল্পের আওতায় এই আয়োজনে কোকাকোলা ফাউন্ডেশন আর্থিক এবং ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপ কারিগরি সহায়তা দেয়। প্রদর্শনীতে বক্তব্য রাখেন-বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও আঞ্চলিক প্রধান ড. ইলিয়াছ হোসাইন।

তিনি বলেন, বলা হয়ে থাকে দেশে খেতের আইল বগুড়া জেলার আয়তনের সমান। বর্ধিত জনসংখ্যার চাপে প্রতিনিয়তই চাষের জমি কমছে।লেজার লেভেলিংয়ের মাধ্যমে জমি সমতল করা গেলে চাষের জমি বাড়বে। তাছাড়া এই প্রযুক্তিতে জমি সমতল করা গেলে অন্তত: ২৫ শতাংশ পানি সাশ্রয় হবে। এই পানিতে বাড়তি ফসল ফলানো যাবে। তাছাড়া সার সাশ্রয় হবে প্রায় ৪০ শতাংশ। এতে ফলন বাড়বে ফসলের। শ্রমিকের খরচাও বাঁচবে। সবমিলিয়ে লাভবান হবে চাষি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন গোদাগাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মরিয়ম আহমেদ। তিনি বলেন, সনাতন পদ্ধতিতে এককেজি ধান উৎপাদনে কৃষকরা দেড় থেকে দুই হাজার লিটার পানি ব্যবহার করেন। এই প্রযুক্তিতে পানির অত্যধিক ব্যবহার কমানো সম্ভব।

ডাসকোর প্রকল্প ব্যবস্থাপক শহিদুল ইসলাম জানান, বরেন্দ্রভূমি প্রায় অসমতল। প্রথাগত পদ্ধতিতে বোরো ধান উৎপাদনে এই অঞ্চলে বেশি পানি ব্যবহার হয়। এই পরিস্থিতিতে লেজার লেভেলিংয়ের মাধ্যমে ধান খেত সমতলকরণের উদ্যোগ নেয়া হয়েছে। অনুষ্ঠানে এলাকার কৃষক, কৃষি কর্মকর্তা ও স্থানীয় গণমান্যরা অংশ নেন।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *