মোদির সঙ্গে বৈঠকে তিস্তা চুক্তির বিষয় তুলবেন প্রধানমন্ত্রী

জাতীয় বিশেষ সংবাদ লীড

স্বদেশ বাণী ডেস্ক: জি-২০ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শুক্রবার দিল্লি যাচ্ছেন। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর একটি পার্শ্ব বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকে কয়েক দশক ধরে ঝুলে থাকা তিস্তা নদীর পানি ভাগাভাগির চুক্তি দ্রুত করতে আবারও তাগিদ দেওয়া হবে।

আজ রোববার পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জাতিসংঘে পানি নিয়ে বাংলাদেশের অঙ্গীকার শীর্ষক এক আলোচনা সভার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান। তিনি বলেন, ‘তিস্তা পানি চুক্তি অবশ্যই প্রধানমন্ত্রী উত্থাপন করবেন।’

পররাষ্ট্রসচিব বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের অভিন্ন ৫৪টি নদী আছে। এর মধ্যে গঙ্গা পানি চুক্তির মেয়াদ সামনে শেষ হবে। এসব বিষয় আলাদা করে যৌথ নদী কমিশন আলোচনা করছে। আর সর্বোচ্চ রাজনৈতিক স্তরে তিস্তা নিয়ে দুই দেশ আলোচনা করে আসছে বলে তিনি জানান।

২০১১ সালের সেপ্টেম্বরে ভারতের তদানীন্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর ঢাকা সফরের সময় চুক্তি স্বাক্ষরের জন্য দুই দেশ একমত হয়। মনমোহন সিং ঢাকা অবতরণের আগেই দেশটি চুক্তি স্বাক্ষরে অপারগতা প্রকাশ করে। এরপর দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ে সকল বৈঠকেই ভারত চুক্তিটি স্বাক্ষরের প্রতিশ্রুতি দিয়ে আসছে।

২০১৭ সালে শেখ হাসিনার দিল্লি সফরের সময় হায়দরাবাদ হাউসের সংবাদ সম্মেলনে মোদি তাঁর প্রধানমন্ত্রিত্বের মেয়াদের মধ্যেই তিস্তা চুক্তি সইয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রধানমন্ত্রী হিসেবে মোদির দ্বিতীয় মেয়াদও শেষ হতে চলেছে। চুক্তিটি না হওয়ায় বাংলাদেশে কিছুটা হতাশা আছে বলে কর্মকর্তারা স্বীকার করেন।

অভিন্ন নদীর পানি ভাগাভাগির পাশাপাশি পানি ব্যবহারে ক্ষেত্রে সচেতনতা বাড়ানো দরকার বলে পররাষ্ট্রসচিব মনে করেন। তিনি বলেন, এখন অনেক পানি আছে। দুশ্চিন্তার কারণ নেই। আগামী ২০ বছর পরে যথেষ্ট দুশ্চিন্তার কারণ আছে।

প্রধানমন্ত্রীর এই সফরে ভারত ও বাংলাদেশের মধ্যে এবং বাংলাদেশের ভেতর দিয়ে ভারতের দুই অংশের মধ্যে আন্তযোগাযোগ প্রতিষ্ঠার বিভিন্ন দিক নিয়েও আলোচনা হবে বলে কর্মকর্তারা জানান।

এর বাইরে ভারতে রপ্তানি বাড়িয়ে বাংলাদেশের সঙ্গে বাণিজ্যের ব্যবধান কমানোর প্রসঙ্গও আলোচনায় আসতে পারে বলে তাঁরা জানান।

পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি সাংবাদিকদের বলেন, পানি ব্যবহার নিয়ে বদ্বীপ পরিকল্পনার আওতায় (ডেল্টা প্ল্যানের) ৫৭টি প্রকল্প নিয়ে কাজ হচ্ছে। ইতিমধ্যে বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন হয়েছে। আরও কিছু প্রকল্প চলমান আছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *