ক্রিকেট বিশ্বকাপ শুরু হচ্ছে বৃহস্পতিবার

খেলাধুলা লীড

স্বদেশ বাণী ডেস্ক: ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আগামীকাল বৃহস্পতিবার (৫ অক্টোবর) বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ডের লড়াইয়ের মধ্য দিয়ে শুরু হতে চলেছে আইসিসি বিশ্বকাপ-২০২৩।

এবারের বিশ্বকাপে এশিয়ার ৫টিসহ বিশ্বের ১০টি দল অংশ নেবে। ক্রিকেটপ্রেমী দেশ ভারত ইতিহাসের সবচেয়ে স্মরণীয় বিশ্বকাপের আয়োজক হতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে।

হাজার হাজার মানুষ ভারতের বিভিন্ন রাজ্যের মাঠ থেকে সরাসরি এ খেলা দেখবেন। একইসাথে বিশ্বব্যাপী কোটি কোটি ভক্ত টেলিভিশন সম্প্রচার ও স্ট্রিমিং প্ল্যাটফর্মের মাধ্যমে বিশ্বকাপের ম্যাচগুলো উপভোগ করবেন।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও শক্তিশালী নিউ জিল্যান্ডের পাশাপাশি রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতকে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই যাত্রায় পাকিস্তান ও অস্ট্রেলিয়াও শক্তিশালী প্রতিদ্বন্দ্বী।

টেস্ট খেলুড়ে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে বিশ্বকাপে জায়গা করতে পারেনি।

এবারের আসরে এক নম্বর ওয়ানডে অলরাউন্ডার সাকিব আল হাসানের নেতৃত্বাধীন শক্তিশালী স্কোয়াড রয়েছে বাংলাদেশের।

অভিজ্ঞ ও সম্ভাবনাময় তরুণ প্রতিভাদের সমন্বয়ে গঠিত এবারের স্কোয়াড। সাকিবের পাশাপাশি মুশফিকুর রহিম পঞ্চম বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছেন। লিটন দাস, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ তাদের বিশ্বকাপ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে শক্তিশালী অবস্থান তৈরি করেছেন।

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের কাছে ঘরের মাঠে সিরিজ হেরেছে বাংলাদেশ। যা ১৫ বছরের মধ্যে ঘরের মাটিতে ব্ল্যাক ক্যাপদের কাছে প্রথম পরাজয়। তবে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে জয় নিশ্চিত করার পর দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে পিছিয়ে পড়ে টাইগাররা।

৭ অক্টোবর ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে নিজেদের মিশন শুরু করবে বাংলাদেশ। এরপর ১০ অক্টোবর একই ভেন্যুতে ইংল্যান্ডের মুখোমুখি হবে তারা।

রাউন্ড রবিন পর্বে বিশ্বকাপে মোট ৯টি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশের। এই ম্যাচগুলো শেষ হলে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া শীর্ষ ৪ দল সেমিফাইনালে লড়াই করবে। সেমিফাইনালের বিজয়ীরা ১৯ নভেম্বর নরেন্দ্র মোদি স্টেডিয়ামে চূড়ান্ত লড়াই করবে।

কিছু বড় ম্যাচ
যদিও বিশ্বকাপের প্রতিটি ম্যাচ অপরিসীম তাৎপর্য বহন করে, তবে কিছু ম্যাচ রয়েছে যেগুলোয় ভক্তদের একটু বাড়তি মনোযোগ থাকবে এমনটাই আশা করা হচ্ছে। সেগুলো হলো-

– ইংল্যান্ড বনাম নিউ জিল্যান্ড, ৫ অক্টোবর, আহমেদাবাদ।

– ভারত বনাম অস্ট্রেলিয়া, ৮ অক্টোবর, চেন্নাই।

– পাকিস্তান বনাম শ্রীলঙ্কা, ১০ অক্টোবর, হায়দ্রাবাদ।

– অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা, ১২ অক্টোবর, লখনউ।

– ভারত বনাম পাকিস্তান, ১৪ অক্টোবর, আহমেদাবাদ।

– ভারত বনাম বাংলাদেশ ১৯ অক্টোবর, পুনে।

– অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান, ২০ অক্টোবর, বেঙ্গালুরু।

– ভারত বনাম নিউ জিল্যান্ড, ২২ অক্টোবর, ধর্মশালা।

– দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ, ২৪ অক্টোবর, মুম্বাই।

– অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড, ২৮ অক্টোবর, ধর্মশালা।

– বাংলাদেশ বনাম পাকিস্তান, ৩১ অক্টোবর, কলকাতা।

– নিউজিল্যান্ড বনাম পাকিস্তান, ৪ নভেম্বর, বেঙ্গালুরু।

– ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া, ৪ নভেম্বর, আহমেদাবাদ।

– বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা, ৬ নভেম্বর, দিল্লি।

– বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া, ১১ নভেম্বর, পুনে। সূত্র : ইউএনবি

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *