বন্দী বিনিময় শুরু: ২৫ জিম্মিকে ছাড়ল হামাস

আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক: গাজায় চার দিনের যুদ্ধ বিরতি ও ১৫০ ফিলিস্তিনি নারী ও কিশোরকে মুক্তি শর্ত অনুযায়ী আজ শুক্রবার ২৫ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। মুক্তি পাওয়া জিম্মিদের মধ্যে ১২ জন থাইল্যান্ডের নাগরিক, বাকিরা ইসরায়েলের।

এ বিষয়ে আমিরাত-ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়েছে, রেডক্রসের আন্তর্জাতিক কমিটির কাছে ইসরায়েলি ১৩ জিম্মিকে হস্তান্তর করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস যোদ্ধারা। একইভাবে থাইল্যান্ডের ১২ কৃষককেও রেডক্রসের কাছে হস্তান্তর করা হয়। পরে মুক্তি পাওয়া জিম্মিদের রাফাহ সীমান্তের দিকে নিয়ে যাওয়া হয়। গাজার রাফাহ সীমান্ত মূলত মিসরের সঙ্গে।

প্রতিবেদনে বলা হয়েছে, মুক্তি পাওয়া জিম্মিদের গ্রহণ করার জন্য আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিল মিসরীয় কর্তৃপক্ষ। মিসরের সরকারি মিডিয়া অফিস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে মিসরের মধ্যস্থতার প্রচেষ্টায় হামাসের হাতে বন্দী ১২ থাই জিম্মি এবং নারী ও শিশুসহ ১৩ ইসরায়েলিকে মুক্তি দেওয়া হয়েছে। জিম্মিরা আজ বিকেলে রাফাহ সীমান্ত দিয়ে গাজা ত্যাগ করবে বলে আশা করা হচ্ছে।

মুক্তি পাওয়া জিম্মিদের পরবর্তীতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী হেলিকপ্টারে করে ইসরায়েলে নিয়ে যাবে।

এদিকে থাইল্যান্ডের ১২ জনকে মুক্তি দেওয়ার বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন এক টুইটে বলেছেন, ‘নিরাপত্তা কর্তৃপক্ষ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে,১২ জন থাই জিম্মিকে ইতিমধ্যেই মুক্তি দেওয়া হয়েছে।’

এদিকে এখন পর্যন্ত কারাবন্দী কোনো ফিলিস্তিনিকে ইসরায়েল মুক্তি দিয়েছে কি-না সেই বিষয়টি এখনো নিশ্চিত করতে পারেনি কোনো গণমাধ্যম।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *