মহাদেবপুর থানা’র ওসি বদলি

রাজশাহী

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর পত্নীতলা থানায় যোগদান করলেন ওসি মো. মোজাফফর হোসেন। বদলি জনিত কারণে মহাদেবপুর থানা থেকে পত্নীতলা থানায় যোগদান করেন তিনি। অপরদিকে পত্নীতলা থানার ওসি পলাশ চন্দ্র দেব বদলী জনিত কারণে গত ১০ ডিসেম্বর (রবিবার) পত্নীতলা থানা থেকে নওগাঁর সাপাহার থানায় প্রস্থান করেন।

মো. মোজাফফর হোসেন ইতোপূর্বে নওগাঁর মহাদেবপুর থানায় অফিসার ইনচার্জ (ওসি) থাকাকালীন সৎ. সাহসী ও দক্ষ অফিসার হিসেবে সাধারণ মানুষের মনিকোঠায় ঠাঁই করে নিয়েছিলেন।

তিনি পত্নীতলা থানার মানুষেরও নিরাপত্তা ও কল্যাণ সাধনে কাজ করে যাবেন বলে স্থানীয়দের প্রত্যাশা।
অপরদিকে ওসি পলাশ চন্দ্র দেব ইতোপূর্বে পত্নীতলা থানার মানুষের নিরাপত্তা ও কল্যান সাধনে কাজ করে গেছেন। সাপাহারেও তিনি তেমনটিই করবেন বলে স্থানীয়দের প্রত্যাশা ।

ওসি মো. মোজাফফর হোসেন পত্নীতলা থানায় অফিসার ইনচার্জ হিসেবে দায়িত্ব গ্রহণ করে মাদক নির্মূল করতে এবং আইনশৃংঙ্খলা সমুন্নত রাখতে সকলের সহযোগিতা কামনা করেছেন।

উল্লেখ্য,নির্বাচন কমিশনের (ইসি) অনুমোদনে পর সারাদেশে ৩৩৮ থানার অফিসার ইনচার্জ (ওসি) বদলি করা হয়েছে। দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সারাদেশের ৩৩৮ থানার ওসিকে বদলির অনুমোদন দেয় নির্বাচন কমিশন (ইসি)। গত বুধবার আসন্ন সংসদ নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে দেশের সব থানার ওসিদের বদলির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন। এরই পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইসিতে ৩৩৮ থানার ওসির বদলির তালিকা পাঠানো হয়। গত বৃহস্পতিবার পুলিশের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ জহিরুল ইসলামের স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

ইসি সূত্রে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে যেসব ওসি বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি সময় ধরে চাকরি করছেন প্রথমে তাদের; পরে পর্যায়ক্রমে সারা দেশে ওসি বদলির নির্দেশ দেওয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব ও আইজিপিকে চিঠি পাঠিয়ে ৫ ডিসেম্বরের মধ্যে ওসিদের বদলির প্রস্তাব ইসিতে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছিল। পরে নির্বাচন কমিশন বদলির প্রস্তাব পাঠাতে আরও তিন দিন সময় বাড়ায়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক পুলিশ কর্মকর্তাদের পদোন্নতি ও পদায়নের বিষয়ে অনাপত্তি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১১ ডিসেম্বর) নির্বাচন কমিশনের উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে পাঠানো হয়েছে।
ইসি সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকালীন ১৯ জন ‘পুলিশ পরিদর্শক’ থেকে ‘সহকারী পুলিশ সুপার’ পদে পদোন্নতির জন্য সুপারিশ করায় পদোন্নতির প্রজ্ঞাপন জারির পূর্বে প্রস্তাবিত কর্মস্থলে বদলি ও পদায়নের লক্ষ্যে অনাপত্তি দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। উল্লিখিত ১৯ জন সহকারী পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের প্রস্তাবিত কর্মস্থলে বদলি ও পদায়নের বিষয়ে নির্বাচন কমিশন অনাপত্তি দিয়েছে।
এর আগে ১১০ উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ৩৩৮ থানার ওসিকে বদলি করার প্রস্তাব অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া রবিবার বরিশাল ও সিলেটের পুলিশ কমিশনার এবং হবিগঞ্জ, পিরোজপুর, নোয়াখালী, সাতক্ষীরা ও মেহেরপুরের পুলিশ সুপার ও ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসককে প্রত্যাহার করার নির্দেশ দেয় ইসি।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *