একবিংশ শতাব্দীর সেরা ফুটবলার রোনালদো

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক: গ্লোব সকার অ্যাওয়ার্ডের একবিংশ শতাব্দীর সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এই পুরস্কার জয়ে জুভেন্টাসের পর্তুগিজ তারকা পেছনে ফেলেছেন প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি ও সাবেক ব্রাজিলিয়ান তারকা রোনালদিনহোকে।

রোববার (২৭ ডিসেম্বর) রাতে দুবাইয়ে জমকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে একবিংশ শতাব্দীর তথা ২০০১ থেকে ২০২০ সালের সেরা ফুটবলারের পুরস্কার তুলে দেওয়া হয় পর্তুগীজ তারকার হাতে। পুরস্কারটি জেতার লড়াইয়ে ছিলেন মেসি, রোনালদিনহোর সঙ্গে লিভারপুলের মোহামেদ সালাহ।

অবশ্য চলতি বছর রোনালদোরও পেশাদার ফুটবল ক্যারিয়ারের ২০ বছর পূর্তি হতে যাচ্ছে। আর এমন বছরে এসে তিনি এতোবড় মর্যাদাকর একটি স্বীকৃতি পেলেন।

এছাড়া একুশ শতকের সেরা কোচ নির্বাচিত হয়েছেন পেপ গার্দিওলা। এই শতকের সেরা ক্লাব নির্বাচিত হয়েছে রোনালদোর সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদ।

৩৫ বছর বয়সী রোনালদো সাফল্যে মোড়ানো ২০০১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত পাঁচটি উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন। পর্তুগালের হয়ে জিতেছেন ইউরো ও উয়েফা ন্যাশন্স লিগ। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে জিতেছেন তিনটি ইংলিশ প্রিমিয়ার লিগ। রিয়াল মাদ্রিদের হয়ে জিতেছেন দুটি লা লিগার শিরোপা। আর জুভেন্টাসের হয়ে দুটি ইতালিয়ান সিরি’আ লিগের শিরোপা জিতেছেন।

এ ছাড়া উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে তিনি সর্বোচ্চ ১৩৪ গোল করেছেন। পাঁচবার জিতেছেন ব্যালন ডি’অর। এসব কিছু মিলিয়েই তিনি নির্বাচিত হয়েছেন একবিংশ শতাব্দীর সেরা ফুটবলার।

গ্লোব সকার অ্যাওয়ার্ডে ২০১১ সাল থেকে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত করা হচ্ছে। গতবার টানা চতুর্থ ও মোট ষষ্ঠবারের মতো পুরস্কারটি জিতেছিলেন রোনালদো। এবার একই মঞ্চে পেলেন আরও বড় স্বীকৃতি।

পুরস্কার জেতার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে রোনালদো তার অনুভূতি প্রকাশ করে লিখেন, ‘আজকের পুরস্কার পাওয়ার পর যতোটা খুশি হয়েছি, এরচেয়ে বেশি খুশি হওয়ার সুযোগ নেই। আমি এ বছর আমার পেশাদার ক্যারিয়ারের ২০ বছর উদযাপন করতে যাচ্ছি। আর এমন সময়ে পেলাম গ্লোব সকারের শতাব্দীর সেরা খেলোয়াড়ের স্বীকৃতি। এটা যেন আমার পেশাদার ক্যারিয়ারের ২০ বছরেরই স্বীকৃতি। এটা আমি অত্যন্ত আনন্দ ও গর্বের সঙ্গে গ্রহণ করেছি।’

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *