এবার লঙ্কান যুবাদের কাছে হারল বাংলাদেশ

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক:  দুই দিন আগে শ্রীলঙ্কা জাতীয় দলের কাছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিম্যাচে ৪ উইকেটে হেরে যায় বাংলাদেশ দল। তাঁর রেশ না কাটতেই এবার লঙ্কান যুবাদের কাছে হেরে মাঠ ছাড়ল জুনিয়র টাইগাররা। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) প্রথম ম্যাচে আইচ মোল্লার অনবদ্য ব্যাটিং সত্ত্বেও ৪২ রানে হারল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যাতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

ডাম্বুলায় এদিন সকালে টস জিতে আগে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। চতুর্থ ওভারেই সদীশ জয়াবর্ধনেকে শিকার করে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দেন মোহাম্মদ রিপন মণ্ডল। এরপর টানা দুই ওভারে শেভন ড্যানিয়েল ও জীবাকা শাশেনকে শিকার করেন রিপন ও গোলাপ কিবরিয়া। ফলে ৩২ রানেই তিনটি উইকেট হারিয়ে ফেলে লঙ্কান যুবারা।

তবে চতুর্থ উইকেটে ৫৩ রানের জুটি গড়ে দলের বিপর্যয় সামাল দেন সদীশ রাজাপাকসা ও পবন পথিরাজা। ২৭তম ওভারে রাজাপাকসাকে লেগ বিফোরের ফাঁদে ফেলে এই জুটি ভাঙেন আরিফুল ইসলাম। তবে পঞ্চম উইকেটে রবিন ডি সিলভাকে নিয়ে আরেকটি বড় (৮০ রানের) জুটি গড়েন পবন।

যাতে দেড়শ ছাড়িয়ে যায় শ্রীলঙ্কার স্কোর। তবে ৪১তম ওভারে এসে পবনকে বোল্ড করে বিপজ্জনক এই জুটি ছিন্ন করেন নাইমুর রহমান নয়ন। ৮৮ বলে ৬৭ রানের ইনিংস খেলে আউট হন পবন।

তারপর ৪৭ বলে ২৯ রান করা রবিনকে মেহেরব ও ১৫ বলে ১৫ রান করা ডুনিথ ওয়েলালাগেকে আশিকুর জামান সাজঘরের পথ দেখালে ১৯৫ রানেই ৮ম উইকেট হারায় লঙ্কা। তবে শেষ দিকে ইয়াসিরু রড্রিগোর ১৫ বলে ২৫ রানের ক্যামিওতে চড়ে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ২২৮ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

বাংলাদেশের পক্ষে তিনটি উইকেট শিকার করেন রিপন মণ্ডল। আর দুটি উইকেট পেয়েছেন আশিকুর।

 

জবাব দিতে নেমে টাইগার দুই ওপেনার দেখেশুনে খেলে শুরুটা ভালো করলেও (৯ ওভারে ৩০ রান) ভেল্লালাগে, ম্যাথিউজ ও ড্যানিয়েলের বোলিং তোপে ৩৫ রানেই ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় বাংলাদেশ। যেখান থেকে আরিফুলকে সঙ্গী করে দলকে টেনে তুলে জয়ের লক্ষ্যে ছুটতে থাকেন আইচ মোল্লা।

তবে দলীয় ৩১তম ওভারে ১০৫ রানের মাথায় আরিফুল রান আউট হয়ে ফিরলেই যেন অভীষ্ট লক্ষ্যচ্যুত হয়ে যায় বাংলাদেশ। তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে টাইগার যুবাদের ব্যাটিং ইউনিট। যা একা হাতে লড়াই করেও শেষ পর্যন্ত জোড়া দিতে পারেননি আইচ মোল্লা।

৪০তম ওভারে দলীয় ১৫৭ রানে ৯ম উইকেট হারানোর পর শেষ ব্যাটার আশিকুর জামানকে নিয়ে লড়াই করেও শেষ পর্যন্ত চাপ সামলাতে পারেননি কুলম্যান আইচ। যাতে ৪৬.২ ওভারে বাংলাদেশ যুবারা গুটিয়ে যায় ১৮৬ রানেই। শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে দলের পক্ষে সর্বোচ্চ ৮৬ রানের স্বপ্ন দেখানো ইনিংস খেলেন আইচ মোল্লা।

তাঁর ৯৩ বলের এই দায়িত্বশীল ইনিংসে ছিল ৯টি নান্দনিক চারের মার। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রান আসে তাঁকে সঙ্গ দেয়া আরিফুলের ব্যাট থেকে। আর ১৩ বলে ৮ রান করে অপরাজিত থাকেন আশিকুর। লঙ্কান যুবাদের পক্ষে ২৯ রান দিয়ে নেন ৪টি উইকেট ম্যাচ সেরা হয়েছেন ট্রেভিন ম্যাথিউজ। এছাড়া শেভন ড্যানিয়েল নেন ২টি উইকেট।

আগামী ১৮ অক্টোবর একই মাঠে অনুষ্ঠিত হবে দুই দলের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সোয়া ১০টায়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *