গাপটিলের সেঞ্চুরি নিকোলসের ঝড়ে কিউইদের রানপাহাড়

খেলাধুলা

স্বদেশ বাণী ডেস্ক: প্রথম দুই ওয়ানডেতে দুর্দান্ত লড়াই উপহার দিয়ে হেরে যাওয়া আয়ারল্যান্ডের সামনে তৃতীয় ও শেষ ম্যাচেও বড় চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে নিউজিল্যান্ড। মার্টিন গাপটিলের সেঞ্চুরি আর হেনরি নিকোলসের ঝড়ো ফিফটিতে ভর করে ৬ উইকেটে ৩৬০ রানের পাহাড় গড়েছে কিউইরা। অর্থাৎ হোয়াইটওয়াশ এড়াতে আইরিশদের করতে হবে ৩৬১।ডাবলিনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। শুরু থেকেই মারমুখী ছিল সফরকারীরা। ফিন অ্যালেন আর মার্টিন গাপটিল ৫৬ বলের উদ্বোধনী জুটিতে তোলেন ৭৮ রান।

অ্যালেনকে (২৮ বলে ৩৩) ফিরিয়ে এই জুটিটি ভাঙেন জস লিটল। এরপর উইল ইয়ংকে (৩) রানআউট করে লড়াইয়ে ফেরে আইরিশরা। কিন্তু গাপটিল স্বাগতিকদের আবার কোণঠাসা করে দেন। দুর্দান্ত খেলে তুলে নেন ক্যারিয়ারের ১৮তম ওয়ানডে সেঞ্চুরি।

তৃতীয় উইকেটে অধিনায়ক টম ল্যাথামের (২৬ বলে ৩০) সঙ্গে ৬০ আর চতুর্থ উইকেটে হেনরি নিকোলসের সঙ্গে ৯৬ রানের জুটিতে নিউজিল্যান্ডকে ভালো অবস্থানে পৌঁছে দেন অভিজ্ঞ এই ওপেনার।

১২৬ বলে ১৫ বাউন্ডারি আর ২ ছক্কায় ১১৫ রানের ইনিংস খেলে শেষ পর্যন্ত গ্যারেথ ডেলানির এলবিডবিøউয়ের ফাঁদে পড়েন গাপটিল। হেনরি নিকোলসেরও সুযোগ ছিল সেঞ্চুরি তুলে নেওয়ার।

তবে মারমুখী খেলতে গিয়ে উইকেট হারিয়েছেন তিনি। ৫৪ বলে ৭ চার আর ৩ ছক্কায় ৭৯ রান করে উইল ইয়ংয়ের বলে বোল্ড হন নিকোলস। এরপর দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার কাজটি করেছেন গ্লেন ফিলিপস।

ডানহাতি এই ব্যাটার ইনিংসের ১৪ বল বাকি থাকতে আউট হন ৩০ বলে ৪৭ রানের ক্যামিও খেলে। শেষদিকে মাইকেল ব্রেসওয়েলের ১৬ বলে ২১ আর মিচেল স্যান্টনারের ১০ বলে অপরাজিত ১৪ রানে ৩৬০ তুলেছে কিউইরা।আইরিশ বোলারদের মধ্যে সবচেয়ে সফল জস লিটল ২ উইকেট নিলেও ১০ ওভারে খরচ করেছেন ৮৪ রান।

স্ব.বা/ রু

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *