সরকারি নির্দেশনা উপক্ষো করে বাঘা শাহদৌলা সরকারি কলেজের ক্লাস উদ্বোধন

শিক্ষা

বাঘা (রাজশাহী) প্রতিনিধি: দেশে তীব্র তাপপ্রবাহ চলছে। এর প্রেক্ষিতে সরকার সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান সাত দিন ছুটি বাড়িয়ে দিয়ে প্রজ্ঞাপন জারি করেন। কিন্তু সরকারি নির্দেশনা উপক্ষো করে বাঘা শাহদৌলা সরকারি কলেজের ক্লাস উদ্বোধন করা হয়েছে।

রোববার (২১ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের রাষ্ট্রবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান ও উদ্ভিদবিজ্ঞান বিভাগে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস উদ্বোধন করা হয়েছে। এতে কলেজের অধিকাংশ শিক্ষক অংশ গ্রহণ করেনি।

জানা যায়, ঈদের ছুটি শেষে ২১ এপ্রিল থেকে ক্লাস শুরু হওয়ার কথা ছিল। কিন্তু দেশে তীব্র তাপপ্রবাহের কারনে শিক্ষার্থীদের ঝুঁকির বিষয়ে বিবেচনা করে এক সপ্তাহের জন্য ছুটি বাড়িয়ে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) ও জাতীয় বিশ্ববিদ্যালয় পৃথকভাবে ছুটির বিষয়ে প্রজ্ঞাপন জারি করেন। এই প্রজ্ঞাপন উপেক্ষা করে বাঘা শাহদৌলা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শিক্ষার্থীদের মোবাইল ফোনে ১৯ এপ্রিল ম্যাসেজ দেওয়া হয়। শিক্ষার্থীরা ম্যাসেজ পেয়ে উদ্বোধনী ক্লাসে আসে। তবে এতে অধিকাংশ শিক্ষক এই উদ্বোধনী ক্লাসে উপস্থিত ছিলেন না।

এ বিষয়ে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের শিক্ষার্থী শাওন আহমেদ, রুমন আলী, শাকিব হোসেন, মুসরেকুল ইসলাম, বুলবুল আহমেদ বলেন, মোবাইল ফোনে ১৯ এপ্রিল ম্যাসে পেয়ে উদ্বোধনী ক্লাসে অংশ গ্রহণ করি। কিন্তু কলেজ ছুটি, এরপরও আসতে হয়েছে।

এ বিষয়ে কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক আমিরুল ইসলাম বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পূর্ব ঘোষনা মোতাবেক ক্লাসের উদ্বোধনীর বিষয়ে আগে জানিয়ে দেওয়া হয়েছিল। সেই মোতাবেক শিক্ষার্থীরা উপস্থিত হওয়ায় তাদের ফিরে না দিয়ে ক্লাসের উদ্বোধন করা হয়েছে। তবে প্রজ্ঞাপন অনুয়ায়ী শিক্ষার্থীদের ক্লাসে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রাণিবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মুসলিমা খাতুন বলেন, অধ্যক্ষের নির্দেশে কলেজে এসেছিলাম। উদ্বোধনী ক্লাসে শিক্ষার্থীর উপস্থিত থাকলেও শিক্ষকের উপস্থিত ছিল কম। তবে ক্লাস উদ্বোধনী শেষে ছুটি দেওয়া হয়েছে।
এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু বক্কর সিদ্দীক বলেন, আগে থেকে নোটিশ দেওয়া ছিল। সেই নোটিশ মোতাবেক শিক্ষার্থীরা কলেজে চলে আসায় ক্লাস উদ্বোধনের কাজ সেরে নেওয়া হয়েছে। আগামী ২৭ এপ্রিলের পর যথাযথভাবে ক্লাস পরিচালিত হবে।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমান বলেন, তীব্র তাপদাহের কারনে বিশ্ববিদ্যালয় কর্তৃক সিদ্ধান্ত গ্রহণ কল্পে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজ সমূহের পরীক্ষা ছাড়া সকল ক্লাস কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এরপরও যদি কেউ ক্লাস কার্যক্রম পরিচালনা করে থাকেন, তাহলে ব্যবস্থা নেওয়া হবে।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *