অধিনায়কের কাজ কী জানালেন রোহিত শর্মা

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই বিরাট কোহলি জানিয়ে দেন বিশ্বকাপ শেষেই ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে যাবেন।

বিশ্বকাপ শেষেই টি-টোয়েন্টির জন্য ভারতের নতুন অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। টি-টোয়েন্টির পর এবার ভারতের ওয়ানডে অধিনায়কও করা হলো এই তারকা ওপেনারকে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রোহিত দেখিয়েছেন কীভাবে একটা দলকে নেতৃত্ব দিয়ে শিরোপা জেতাতে হয়। তার অধিনায়কত্বে মুম্বাই ইন্ডিয়ান্স রেকর্ড পাঁচবার চ্যাম্পিয়ন হয়।

যে কারণে অধিনায়কত্বের পাঠ ভালোই জানা আছে রোহিত শর্মার। ভারতের ওয়ানডে দলের অধিনায়কত্ব পেয়ে রোহিত বলেন, অধিনায়কের কাজ সঠিক ক্রিকেটারকে খেলানো। ঠিক জায়গায় ঠিক ক্রিকেটারকে খেলাতে পারলেই কাজ অনেক সহজ হয়ে যায়।

তিনি আরও বলেন, সামনে থেকে দলকে নেতৃত্ব দিতে হবে। সেই সঙ্গে দল ভেঙে পড়লে পেছনেও থাকতে হবে অধিনায়ককে। সবার পেছনে থাকা মানে সবার জন্য হাত বাড়িয়ে দেওয়ার সুযোগ থাকবে। দলের সবচেয়ে কম গুরুত্বপূর্ণ লোক হয়ে উঠতে হবে অধিনায়ককে।

ভারতের হয়ে ২২৭টি ওয়ানডেতে অংশ নিয়ে রেকর্ড ৩টি ডাবল সেঞ্চুরিসহ ২৯টি শতক হাঁকানো এই তারকা ওপেনার আরও বলেন, আমাদের যেকোনো পরিস্থিতিতে তৈরি থাকতে হবে। ১০ রানে ৩ উইকেট চলে গেলে সেখান থেকে কীভাবে ঘুরে দাঁড়াব, সেদিকে নজর দিতে হবে। ৩ থেকে ৬ নম্বরে যারা ব্যাট করবে তাদের এটা মাথায় রাখতে হবে। কোথাও লেখা নেই যে টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ রানে ২ বা ৩ উইকেট পড়ে গেলে ১৮০-১৯০ রান করা যাবে না।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *