তানোরে কেমিস্টের আলুবীজ রোপণ করে চাষিদের মাথায় হাত

কৃষি
তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে কেমিস্ট কোম্পানীর এক সাব ডিলারের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ১১ জানুয়ারী মঙ্গলবার ক্ষতিগ্রস্ত কৃষকরা সাব ডিলারের বিরুদ্ধে উপজেলা কৃষি কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন। অভিযুক্ত ডিলারের কাছে উচ্চ মুল্য কেমিস্ট কোম্পানির কেনা এসব নিম্নমাণের আলুবীজ রোপণ করে কৃষকদের পথে বসার উপক্রম হয়েছে।  ক্ষতিগ্রস্ত কৃষকদের অভিযোগ, বীজ ডিলার খাবার আলু রিপ্যাক করে বীজ আলু বলে বিক্রি করায় এসব আলুবীজ রোপণ করে তারা প্রতারিত হয়েছে। কেউ কেউ আবার ডিলারকে আটকসহ ক্ষতিপুরুণ দাবি করেছে।
জানা গেছে, রাজশাহীর মোহনপুর উপজেলার ধুরইল বাজারের কেমিস্ট কোম্পানির পরিবেশক মেসার্স আসমা টেড্রার্স থেকে কেমিস্ট কোম্পানীর এ এবং বি গ্রেড আলুবীজ কিনে রোপণ করে কৃষকরা প্রতারিত হয়েছেন। ধুরইল তালুকদারপাড়া গ্রামের আব্বাস আলীর পুত্র রবিউল ইসলাম বলেন, তিনি তানোরের মাদারীপুর মাঠে ১২০ বিঘা জমিতে আলুচাষ করছেন। এর ১৩ বিঘা জমিতে কেমিস্ট কোম্পানীর আলুবীজ রোপণ করে প্রতারিত হয়েছেন। তিনি ধুরইল বাজারের মেসার্স আসমা টেড্রার্স থেকে এসব আলুবীজ কিনেছেন। রবিউল জানান, এখন পর্যন্ত্য প্রতি বিঘায় তার প্রায় ৪৫ হাজার টাকা খরচ হয়েছে। সেই হিসেবে ১৩ বিঘা জমিতে তার প্রায় ৫ লাখ ৮৫ হাজার টাকার ক্ষতি হয়েছে।
তানোরের তালন্দ ইউপির মোহর, সরনজাই ইউপির শুকদেবপুর, তানোর পৌরসভার কালীগঞ্জহাট এলাকার কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব এলাকার অনেক কৃষক  মেসার্স আসমা টেড্রার্স থেকে কেমিস্ট কোম্পানির আলুবীজ কিনে রোপণ করে প্রতারিত হয়েছেন।এদিকে অধিকাংশ আলু চাষি ব্যাংক  ও এনজিও ঋণ এমনকি উচ্চ সুদে দাদন নিয়ে আলু চাষ করে ডিলারের প্রতারণায় নিঃস্ব হয়ে পথে বসতে চলেছে। কৃষকরা জানান, কেমিস্টের বীজ রোপণ করা অধিকাংশ জমিতে তেমন আলু গাছ গজায়নি এবং গজানো আলু গাছ ফেঁপে ও পাতা কুঁকড়ে মরে যাচ্ছে, প্রতিরোধে বালাইনাশক ব্যবহার করেও প্রতিকার হচ্ছে না।
স্থানীয়রা অভিযুক্ত ডিলারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপুরুণের জন্য সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। এবিষয়ে জানতে উপজেলা কৃষি কর্মকর্তার ফোনে একাধিক ফোন দেয়া হলেও তিনি ফোন রিসিভ করেনি। এবিষয়ে জানতে চাইলে ধুরইল বাজারের মেসার্স আসমা টেড্রার্সের স্বত্ত্বাধিকারী মোত্তালেব সোনার অভিযোগ অস্বীকার করে বলেন, কেমিস্টের বীজ নিয়ে অভিযোগের সুযোগ নাই। তিনি বলেন, কৃষকের অজ্ঞতা  বা অন্য কারণেও সমস্যা হতে পারে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *